× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

মিয়ানমারের বিরুদ্ধে ৫০০ পৃষ্ঠার নথি জমা দিয়েছে গাম্বিয়া

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ২৫ অক্টোবর ২০২০, রবিবার, ৮:৫৭

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার পূর্ণাঙ্গ আবেদন জমা দিয়েছে গাম্বিয়া। আঞ্চলিক মানবাধিকার সংস্থা ফরটিফাই রাইটস-এর ওয়েবসাইটে প্রচারিত বার্তায় জানানো হয়েছে, শুক্রবার জমা দেয়া প্রায় ৫০০ পৃষ্ঠার আবেদনে রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমার সরকারের দায়-দায়িত্বের বিষয়টি তুলে ধরা হয়েছে। ২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা  জোরদার করে মিয়ানমার সেনাবাহিনী। তারা রাখাইনে হত্যাকাণ্ড, সংঘবদ্ধ ধর্ষণ, ঘরবাড়িতে অগ্নিসংযোগ শুরু করলে জীবন বাঁচাতে নতুন করে সাত লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে পালিয়ে আসে। এই নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ই নভেম্বর আইসিজেতে মামলা করে গাম্বিয়া। আবেদনের পক্ষে পাঁচ হাজার পৃষ্ঠার প্রমাণাদিও উপস্থাপন করেছে দেশটি। আন্তর্জাতিক বিচার আদালত মামলার প্রাথমিক শুনানির পর রাখাইনে গণহত্যা রোধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে মিয়ানমার সরকারের প্রতি অন্তর্বর্তী আদেশ জারি করেন। গাম্বিয়ার প্রাথমিক আবেদনের পর আইসিজে মামলার সমর্থনে বেশকিছু প্রমাণ পান।
এর ভিত্তিতে আদালত মিয়ানমারের প্রতি ওই অন্তর্বর্তী আদেশ জারি করেন এবং মামলাটি চালিয়ে যেতে সম্মতি দেন। এরই প্রেক্ষিতে গাম্বিয়া পূর্ণাঙ্গ আবেদন জমা দিলো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর