× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৩০ নভেম্বর ২০২০, সোমবার
পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তি পরীক্ষা

‘শুধুমাত্র একটি উপায়ে প্রশ্নপত্র ফাঁস করা সম্ভব’ (ভিডিও)

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার | ২৬ অক্টোবর ২০২০, সোমবার, ৭:৪৪

করোনার সংক্রমণ ঠেকাতে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। এরইমধ্যে বাতিল করা হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এসব শিক্ষার্থীদের অটোপাস দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন প্রশ্ন উঠেছে কিভাবে হবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এরই মধ্যে অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলররা (ভিসি) অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। তবে এই এই পরীক্ষা নিয়ে শিক্ষার্থী-অভিভাবকদের মধ্যে দেখা দিয়েছে নানা শঙ্কা। প্রশ্ন উঠছে প্রশ্ন ফাঁস, প্রকৃত মেধাবীদের সুযোগ পাচ্ছে কিনাসহ গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা পিছিয়ে পড়বেন কিনা?

মানবজমিন লাইভ ‘না বলা কথা’য় অতিথি হিসেবে যুক্ত ছিলেন মোবাইল বেইজড সফটওয়্যার ‘প্রক্টরড রিমোট এক্সামিনেশন’ এর উদ্ভাবক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। এই সফটওয়্যারের মাধ্যমে এবারের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেবার পরিকল্পনা চলছে।

দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার পিয়াস সরকারের সঞ্চালনায় লাইভে তিনি অনলাইনে এই ভর্তি পরীক্ষার নানা চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন।
অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, আমরা শিক্ষার্থীদের একটা পরীক্ষা নিয়েছিলাম। তাদের বলেছি তোমাদের এই পরীক্ষায় কাজ শুধু মাত্র নকল করা। আমরা সব নকল ধরতে সক্ষম হয়েছি। তবে শুধু মাত্র এক উপায়ে প্রশ্ন ফাঁস করা সম্ভব।

বিস্তারিত ভিডিওতে...

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মেজবা
২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার, ১২:১০

অনলাইনে ভর্তি পরীক্ষায় তারপরও জালিয়াতির সুযোগ থেকে যাবে।। মাইক্রোফোন অফ বা নষ্ট করে দিয়ে পরীক্ষা দিলে অথবা হোয়াইট নয়েজ দিয়ে পরীক্ষা দিলে তাহলে আপনারা আর অন্য কোন সাউন্ড পাবেন না। তাছাড়া প্রত্যন্ত অঞ্চলে কিভাবে ভাল ইন্টারনেট কানেকশন পাওয়া যাবে সেটাও দেখতে হবে। একই সাথে অনেক পরীক্ষার্থী ইন্টারনেটে প্রবেশ করলে নেটওয়ার্ক ডাউন হয়ে যেতে পারে। মুখে বলে দিলে সমস্যার সমাধান হয়ে যায় না।।

আল এমরান স্বপন
২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ৩:৪০

অন লাইন ভর্তি পরীক্ষার শিক্ষার্থীর সম্ভাব্য প্রস্তুতি কেমন হবে তার কিছু অনুমানের একটি-- প্রশ্ন পাওয়ার সাথে সাথে প্রোজেক্টরর মাধ্যমে বড় পর্দায় প্রদর্শন । সঙ্গে সঙ্গে শিক্ষার্থীর সাথে থাকা একাধিক মেধাবী উপদেষ্টাগণের প্রশ্নউত্তর তৈরিকরণ ও দ্রুত যাচাইকরণ । দ্রুত শিক্ষার্থীর নিকট প্রেরণ ,শিক্ষার্থীর ঝড়ের বেগে ১০০%সঠিক উত্তরে ক্লিক করণ।উত্তর দেওয়া শেষে আপ্যায়ন ।ফল প্রকাশের পর খুশির নাচন।আর যার এসবের কিছুই করার সঙ্গতি নাই তার হবে মস্তিষ্কে পচন । তাই ভেবে দেখুন সুধীজন। উত্তম হবে স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে পরীক্ষায় অংশগ্রহন-নিশ্চিতকরণ ।

humayun kabir
২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ২:২৩

good idea

অন্যান্য খবর