× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ নভেম্বর ২০২০, রবিবার

অভিবাসন গন্তব্যের বৈশ্বিক তালিকায় সবার পেছনে ভারত ও কুয়েত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ২:২৩

স্থায়ী অভিবাসনের গন্তব্য হিসেবে মধ্যপ্রাচ্যে সবার থেকে পিছিয়ে রয়েছে কুয়েত। বৈশ্বিক তালিকায় দেশটি রয়েছে শেষ দিক থেকে দুই নম্বরে। বিশ্বজুড়ে ৬০টি দেশের মধ্যে জরিপ চালিয়ে এ তালিকা প্রণয়ন করেছে ইন্টারন্যাশনস ইন্টারন্যাশনাল। এ খবর দিয়েছে আরব টাইমস।

এই তালিকায় সর্বশেষ অর্থাৎ ৬০ নম্বরে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। সবশেষ তিন দেশের মধ্যে রয়েছে মিশর (৫৮তম) ও কুয়েত (৫৯তম)। তারা মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলো যেমন ওমান (২১তম), সংযুক্ত আরব আমিরাত (২২তম), ইসরাইল (২৩তম), বাহরাইন (২৯তম), তুরস্ক (৪২তম) এবং সৌদি আরব (৪৯তম) থেকে পিছিয়ে আছে। এ বছর র্যা কিংয়ে সৌদি ও তুরস্কের সামান্য অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে আরব টাইমস।


তালিকায় সবার ওপরে রয়েছে ফিনল্যান্ড। এরপরেই রয়েছে সুইডেন ও নরওয়ে। প্রথম দশটি দেশের মধ্যে রয়েছে, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, ডেনমার্ক, নিউজিল্যান্ড, জার্মানি, কানাডা ও লুক্সেমবার্গ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর