× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ নভেম্বর ২০২০, রবিবার

যুক্তরাষ্ট্রে বিচারপতি হিসেবে শপথ নিলেন এমি কনি ব্যারেট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৭ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ৫:০৩

মার্কিন সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি হিসেবে অনুমোদন পেয়েছেন এমি কনি ব্যারেট। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র এক সপ্তাহ পূর্বেই তাকে অনুমোদন দিয়েছে মার্কিন সিনেট। এটি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জন্য একটি জয়। ৫২-৪৮ ভোটে নতুন এই বিচারকের মনোনয়ন নিশ্চিত করেছেন রিপাবলিকান দলের সিনেটররা। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ডেমোক্রেট সিনেটররা অনুমোদনে বাঁধা দিতে সম্মিলিতভাবে বিরোধিতা করে। তবে শেষ পর্যন্ত তাতে অনুমোদন আটকানো যায়নি। গত সোমবার ওই ভোট আয়োজিত হয়। এতে রিপাবলিকান দলের সিনেটর সুসান কলিন্স কনি ব্যারেটের বিরুদ্ধে ভোট দেন।
তিনিই একমাত্র রিপাবলিকান সিনেটর যিনি বিপক্ষে ভোট দিয়েছেন। সেদিন রাতেই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দাঁড়িয়ে শপথ নেন কনি ব্যারেট। হোয়াইট হাউসের এক্সিকিউটিভ ম্যানশনের দক্ষিণের লনে ব্যারেটের শপথ অনুষ্ঠানটি হয়। এ নিয়ে একটি ছবিও ফেসবুকে পোস্ট করেছিলেন ট্রাম্প।

রক্ষণশীল বিচারপ্তি ক্লেরেন্স থমাস নতুন অনুমোদন পাওয়া ব্যারেটকে শপথ পাঠ করান। ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর এ নিয়ে তৃতীয় বারের মতো বিচারপতি নিয়োগ হলো যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে। ২০১৭ সালে বিচারপতি নিল গোরশেচ ও ২০১৮ সালে বিচারপতি ব্রেট ক্যাভেনহকে নিয়োগ দেয়া হয়। ব্যারেটের নিয়োগের পর বর্তমানে দেশটির সুপ্রিম কোর্টে রক্ষণশীল বিচাপতির সংখ্যা ৬ জন। অপরদিকে উদারপন্থিদের সংখ্যা ৩ জন। আনুপাতিকভাবে এগিয়ে যাওয়ায় এখন আদালতে রক্ষণশীলদের ক্ষমতা আরো পাকাপোক্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, এ থেকে ভবিষ্যতে কিছুটা সুবিধা পাবে রিপাবলিকানরা।

উল্লেখ্য, এর আগে গত মাসের ১৮ তারিখ প্রাণ হারান সুপ্রিম কোর্টের বিচারপতি রুথ বেডার গিন্সবার্গ। ফলে নতুন বিচারপতি নিয়োগ কার্যক্রম চালু হয়। সেই স্থানই পূরণ করেছেন ব্যারেট। তিনি যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা প্রদেশের ফেডারেল আপিল কোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর