× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৯ নভেম্বর ২০২০, রবিবার

কমলগঞ্জে বরদা-সুভাষিণী স্মৃতি পাঠাগার থেকে সম্মাননা প্রদান

বাংলারজমিন

মৌলভীবাজার প্রতিনিধি | ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার, ৯:১৫

কমলগঞ্জ উপজেলার শসসেরনগর ইউনিয়নের ঘোষপুর গ্রামে অধ্যক্ষ রসময় মোহান্ত ও দীপংকর মোহান্তের উদ্যোগে তাদের পিতা-মাতার স্মরণে বরদা-সুভাষিণী স্মৃতি পরিষদের নামে ১৯৮৫ সালে একটি পারিবারিক লাইব্রেরি গড়ে তোলেন। গত ২০১৯ সালে সিদ্ধান্ত হয় যে, এই স্মৃতি পরিষদ গ্রামীণ পরিম-লে যারা নিঃশব্দে ও নিঃস্বার্থে শিল্প-সাহিত্য-সংস্কৃতি-বিজ্ঞান-শিক্ষা বিষয়ে কাজ করে সমাজ উন্নয়নে ভূমিকা রাখছেনÑ তাদের মধ্য থেকে প্রতি বছর অন্তত তিনজনকে সম্মাননাপত্র প্রদান করা হবে। ২০২০ সালের মার্চ মাসে প্রথম সম্মাননা অনুষ্ঠান করার কথা ছিল কিন্তু কোভিড-১৯ এর কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়। অদ্য ২৯শে অক্টোবর ২০২০ তারিখ একান্ত ঘরোয়া পরিবেশে লোকশিল্পী  রুশমত মিয়া (বাড়ি: সোনাপুর, পুরস্কার ঘোষণার পর প্রয়াত), জারি-সারি-পুঁথি পাঠের জন্য মো. ইউসুফ আলী সাঁইকে (ভাদাইর দেউল) মরমি-বাউল সংগীতে এবং রমাকান্ত গোয়ালাকে (আলীনগর চা-বাগান) উচ্চাঙ্গ সংগীতের জন্য সম্মাননা প্রদান করা হয়। ঘরোয়া পুরস্কার বিতরণী সভায় সভাপতিত্ব করেন শিক্ষাবিদ রসময় মোহান্ত। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি শহীদ সাগ্নিক। সঞ্চলনা করেন ডা. তুলি শর্মা। কবিতা ও গান পরিবেশন করেন তনু শর্মা, তীর্থ শর্মা, অনন্য চক্রবর্তী, লাবণ্য চক্রবর্তী প্রমুখ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
প্রফেসর ডাঃ মৃগেন কু
৩১ অক্টোবর ২০২০, শনিবার, ৮:২২

সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে প্রাণছোয়া ধারার নিভৃত অনুচারী গনমানসের কণ্ঠস্বর রসময় মোহান্ত ও অগ্রজের মননদর্শী তথ্যানুসন্ধানী সুলেখক দিপঙ্কর মোহান্তের প্রতিভা উন্মেষী পদচারণা একটি সাড়া জাগানো সংবাদ । স্তিমিত আলোয় ম্রিয়মান প্রতিভা তাদের প্রদীপ্ত আলোর ছটায় বিকাশিত। এমহৎ কাজটি নির্দ্বিধায় একটি উৎসাহ ব্যাঞ্জক পদক্ষেপ। প্রাণভরা সাধুবাদ ও শুভকামনা। সম্বর্ধিত গুনীজনদেরে অভিনন্দন। প্রয়াত গূনীজন পারলৌকিক সম্মানে ভূষিত হোন প্রার্থনা জানাই।

অন্যান্য খবর