× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

এবারও সক্রিয় রাশিয়ার হ্যাকাররা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩১ অক্টোবর ২০২০, শনিবার, ১০:৩৩

এবারও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সক্রিয় রাশিয়ার হ্যাকাররা। তারা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটদের বিরুদ্ধে সাইবার হামলা চালিয়েছিল। এবারও তাই করেছে। তবে তারা এবার ব্যাপকহারে সফল হতে পারেনি। তারা ক্যালিফোর্নিয়া এবং ইন্ডিয়ানা রাজ্যে ডেমোক্রেট দলের ইমেইলকে টার্গেট করেছিল। একই সঙ্গে টার্গেট করেছিল ওয়াশিংটন ও নিউ ইয়র্কের প্রভাবশালী থিংক ট্যাংককে। এ বিষয়ে জানেন এমন ব্যক্তিদের উদ্ধৃত করে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়েছে, এ বছরের শুরুর দিকে তারা ওই হামলা চালিয়েছিল এবং তা শনাক্ত করে মাইক্রোসফট করপোরেশন এমএসএফটি.ও।
এই হামলা চালিয়েছিল ‘ফ্যান্সি বিয়ার’ নামের একটি গ্রুপ। তাদের এই হামলা বলে দেয়, রাশিয়ার গোয়েন্দারা কিভাবে ৩রা নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনকে টার্গেট করে থাকতে পারে। যেসব স্থানকে টার্গেট করে হামলা করা হয়েছিল তার মধ্যে রয়েছে সেন্টার ফর আমেরিকান প্রোগ্রেস, দ্য কাউন্সিল অন ফরেন রিলেশন্স এবং ওয়াশিংটন ভিত্তিক কার্নেজ এনডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস। তবে এক্ষেত্রে হ্যাকাররা সফল হয়েছে এমন প্রমাণ নেই। উল্লেখ্য, ফ্যান্সি বিয়ার নামের হ্যাকারদের নিয়ন্ত্রণ করে রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা। তারা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাক করেছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর