× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার
ফ্রান্স ২৪-এর প্রতিবেদন

‘ট্রাম্প বিপর্যয়কর’: পরিবর্তনের পক্ষে ভোট দেয়ার আহ্বান দ্য ল্যানচেটের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩১ অক্টোবর ২০২০, শনিবার, ১২:৫৭

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্রে করোনা মহামারি যেভাবে মোকাবিলা করা হয়েছে তাকে ‘বিপর্যয়কর’ বলে আখ্যায়িত করেছে বিজ্ঞান বিষয়ক জনপ্রিয় ম্যাগাজিন দ্য ল্যানচেট। তারা এবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে পরিবর্তনের পক্ষে ভোট দেয়ার জন্য মার্কিনিদের প্রতি আহ্বান জানিয়েছে। এর আগে আরও কয়েকটি প্রথম সারির বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন একই রকম বক্তব্য দেয়ার পর সর্বশেষ একই রকম আবেদন করেছে বিজ্ঞান বিষয়ক জার্নাল দ্য ল্যানচেট। বার্তা সংস্থা এএফপি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ফ্রান্স ২৪। এতে বলা হয়, পরিবর্তনের পক্ষে ভোট দিতে বলা হলেও দ্য ল্যানচেট স্পষ্টভাবে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেনকে সমর্থন দেয়ার কথা পরিষ্কার করেনি। তার পরিবর্তে তারা এক শতাব্দীর মধ্যে যুক্তরাষ্ট্র যে সবচেয়ে ভয়াবহ স্বাস্থ্য সংকট মোকাবিলা করছে তাতে ঘাটতির কথা তুলে ধরেছে । এতে দেশের ক্ষয়িষ্ণু সামাজিক নিরাপত্তা, সরকারি খাতে আস্থায় চলমান ক্ষয়, ফেডারেল সরকারের দায়বদ্ধতা উবে যাওয়া এবং গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য বিষয়ক কাঠামোতে রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনে হস্তক্ষেপের কথা বলা হয়েছে।
এসব নিয়ে ল্যানচেট একটি সমালোচনামুলক সম্পাদকীয় প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, সরকারের গৃহীত কর্মকাণ্ড করোনা ভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে বিপর্যয়ে ফেলেছে।
উল্লেখ্য, করোনা ভাইরাস মহামারী যুক্তরাষ্ট্রে প্রেসডেন্ট নির্বাচনে একটি গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে উঠেছে। অভিযোগ করা হয়েছে, বৈজ্ঞানিক প্রতিষ্ঠানগুলোকে খর্ব করেছেন প্রেসিডেন্ট এবং মিথ্য তথ্য ছড়িয়ে দিয়েছেন।
করোনা ভাইরাস বিশ্বের মধ্যে সবচেয়ে ভয়াবহভাবে আঘাত করেছে যুক্তরাষ্ট্রকে। সেখানে কমপক্ষে ৮৯ লাখ ৪০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন করোনা ভাইরাসে। বৃহস্পতিবার তারা রেকর্ড সংখ্যক নতুন করোনা ভাইরাসে আক্রান্ত বলে ঘোষণা দিয়েছে। এর মধ্য দিয়ে ওই ২৪ ঘন্টায় সেখানে কমপক্ষে ৯০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন বলে শনাক্ত করা হয়েছে। ল্যানচেটের সম্পাদকীয়তে বলা হয়েছে, বিজ্ঞানের অবমূল্যায়নের মূল্য দিচ্ছে যুক্তরাষ্ট্র। অধিকার সমতার ক্ষেত্রে একই অবস্থা। এ সময়ে যুক্তরাষ্ট্রকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো আন্তর্জাতিক এজেন্সি ও চুক্তি থেকে প্রত্যাহার করার কথা তুলে ধরা হয়েছে। ল্যানচেট লিখেছে, করোনায় এত মানুষের প্রাণহানীর পর এবং এখনও এতে ভুগছেন বিপুল পরিমাণ মানুষ- এমন এক অবস্থায় ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন মার্কিন ভোটারদের সামনে পরিবর্তনের একটি সুযোগ এনে দিয়েছে। এতে ভোটারদের প্রতি আহ্বান জানানো হয়েছে আত্মতুষ্টিকে প্রত্যাখ্যান করতে, অধিক সমতা ও টেকসই একটি ভবিষ্যতের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যুক্ত হতে ।
প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের স্বাস্থ্য ও বিজ্ঞান বিষয়ক ইস্যুতে সতর্কতা অবলম্বন করেছে বেশ কিছু বড় বিজ্ঞান বিষয়ক প্রকাশনা। অক্টোবরের প্রথম দিকে ন্যাচার ম্যাগাজিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকে সমর্থন দিয়েছে। সম্পাদকীয়তে তারা বলেছে, যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান, যেমন বিজ্ঞান সংশ্লিষ্ট এজেন্সি, আইন মন্ত্রণালয় এবং নির্বাচনী ব্যবস্থাকে দায়ী করে, তাদেরকে খর্ব করে কোনো প্রেসিডেন্টই এতটা আক্রমণ করেননি এবং হেয় করেননি। এতে যুক্তরাষ্ট্র ২০১৫ সালে সম্পাদিত প্যারিস জলবায়ু চুক্তি এবং ইরানের সঙ্গে সম্পাদিত পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যায়।
অক্টোবরেই নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন কোভিড-১৯ দমনে যুক্তরাষ্ট্রের ব্যর্থতা এবং মৃত্যুর মিছিল বন্ধে ব্যর্থতার জন্য ট্রাম্প প্রশাসনকে নিয়ে বিস্ময় প্রকাশ করে। কিন্তু তারা প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনকেও স্পষ্টভাবে সমর্থন দেয় নি। ১৭৫ বছরের ইতিহাসে যুক্তরাষ্ট্রের বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন সায়েন্টিফিক আমেরিকান এবারের প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রার্থীকে সমর্থন দিয়েছে। তিনি হলেন জো বাইডেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
based biplob
৩১ অক্টোবর ২০২০, শনিবার, ১:১০

all the right

অন্যান্য খবর