× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

ইউরোপে কোভিড ভাইরাসের রূপান্তর শনাক্ত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩১ অক্টোবর ২০২০, শনিবার, ১:২৬

সুইজারল্যান্ডের ব্যাসেল এবং স্পেনের গবেষকরা নতুন একটি নোভেল সার্স-কোভ-২ বা কোভিড ভাইরাস শনাক্ত করেছেন। সম্প্রতি ইউরোপজুড়ে এই ভাইরাসটিরই বিস্তার ঘটছে বলে তারা মনে করেন। পিয়ার’দের দ্বারা রিভিউ হয়নি এমন একটি গবেষণাকর্ম ছাপার আগেই তা প্রকাশ হয়ে পড়েছে। তবে ভাইরাসটির নতুন এই ধরণ খুব বেশি ভয়াবহ যে, তেমন প্রমাণ মেলেনি। গ্রীষ্মের সময় ইউরোপীয়ান দেশগুলো ভ্রমণের ক্ষেত্রে যেসব নীতি গ্রহণ করে তার ফলে এই সংক্রমণ বলে মনে করেন তারা। এ খবর দিয়েছে নিউজ-মেডিকেল ডট নেট অনলাইন। এতে বলা হয়েছে, বর্তমানে শুধু ইউরোপে নতুন করোনা ভাইরাস সার্স-কোভ-২ ভাইরাসের শত শত বিভিন্নতা রয়েছে, তাদের বিস্তার ঘটছে। তাদের জিনোমের মধ্যে রূপান্তর দ্বারা পৃথক হয়েছে।
এর মধ্যে হাতেগোনা কয়েকটি রকম ভাইরাস বিস্তার করতে সফল হয়েছে। এগুলো বিবর্তিত হয়ে ২০এ.ইইউ১ নাম ধারণ করেছে।
করোনা ভাইরাসের বিস্তার ও তার প্রকৃতি শনাক্ত করতে পুরো ইউরোপ থেকে কোভিড-১৯ আক্রান্তদের কাছ থেকে জিনোম সিকুয়েন্স সংগ্রহ করেছেন ইউনিভার্সিটি অব ব্যাসেল, ইটিএইচ জুরিখ এবং সেককোভিড-স্পেন কনসোর্টিয়ামের গবেষকরা। তারা এসব ভাইরাস বিশ্লেষণ করে, গবেষণা করেছেন। তাদের বিশ্লেষণ বলছে, মূলত এই ভাইরাসটি গ্রীষ্মে স্পেনে বিবর্তিত হয়েছে। আগের তথ্যপ্রমাণে বলা হয়েছিল এই ভাইরাসটি স্পেনের উত্তর-পূর্বাঞ্চলে কৃষি কাজে জড়িতদের মাধ্যমে সুপার স্প্রেডার-এর সঙ্গে সম্পর্কযুক্ত। এই ধরনের ভাইরাস স্থানীয়দের মধ্যে সংক্রমিত হওয়ার পর তা দ্রুত দেশজুড়ে ছড়িয়ে পড়ে। গবেষকরা মনে করেন, ভাইরাসের এই বিস্তার ঘটেছে গ্রীষ্মে সফরে বিধিনিষেধ ও সামাজিক দূরত্বের বিধান শিথিল করার কারণে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর