× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

মার্কিন ভোটারদের হুমকি দিয়ে ইমেইল ইরানি হ্যাকারদের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩১ অক্টোবর ২০২০, শনিবার, ৪:৫৬

'প্রাউড বয়েজ' এর নাম দিয়ে মার্কিন ভোটারদের কাছে হুমকি দেয়া ইমেইল পাঠিয়েছে ইরানি হ্যাকাররা। প্রথমে তারা দেশটির ভোটারদের রেজিস্ট্রেশন ডাটা হ্যাক করে এবং সেখান থেকে ভোটারদের ইমেইলে ওই হুমকি বার্তা পাঠায়। মার্কিন ফেডারেল কর্মকর্তারা জানিয়েছেন অন্তত একটি প্রদেশে এই ঘটনা ঘটেছে বলে তারা নিশ্চিত হতে পেরেছেন। এ খবর দিয়েছে সিএনএন।
এর আগে গত সপ্তাহে ইরানি হ্যাকাররা অনলাইনে একটি ভিডিও পোস্ট করে দাবি করে যে, তাদের কাছে ভোটারদের তথ্য রয়েছে। বিষয়টি নিয়ে কাজ করছে এফবিআই। সিএনএন জানিয়েছে, ভোটারদের কাছে পাঠানো ইমেইলে ট্রাম্পকে ভোট দেয়ার কথা বলা হয়েছে। এতে হুমকি দিয়ে লেখা হয়, আপনি নির্বাচনের দিন ট্রাম্পকে ভোট দেবেন নইলে আমরা আপনাকে খুঁজে বের করবো। বার্তাটি এমনভাবে পাঠানো হয়েছে যেনো দেখে মনে হয় যে প্রাউড বয়েজ থেকে পাঠানো হয়েছে।
তবে মার্কিন গোয়েন্দারা নিশ্চিত করেছে যে, এটি আসলে ইরানি হ্যাকারদের কাজ। ভোটারদের ভয় দেখাতে কিছু ইমেইলে তার বাড়ির ঠিকানাও যুক্ত করে দেয়া হয়। তবে ইরান সরকার অস্বীকার করে জানিয়েছে, তারা মার্কিন নির্বাচনকে কোনোভাবে প্রভাবিত করতে চায়না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর