× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

তুরস্কের জন্য তৈরি এফ-৩৫ যাচ্ছে গ্রিসে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৩১ অক্টোবর ২০২০, শনিবার, ৭:৫৭

তুরস্কের জন্য তৈরি অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করা হবে গ্রিসকে। বিতর্কিত সমুদ্রসীমা নিয়ে তুরস্ক ও গ্রিসের মধ্যে চলছে তুমুল উত্তেজনা। এরইমধ্যে গ্রিসের কাছে এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান বিক্রি করছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে ইউরেশিয়া টাইমস।

খবরে বলা হয়, সাম্প্রতিক সময়ে তুরস্ক পশ্চিমা রাষ্ট্রগুলোর সঙ্গে বেশ কিছু ইস্যুতে বাকযুদ্ধে জড়িয়েছে। এ কারণেই তুরস্কের কাছে আর এফ-৩৫ বিক্রি করতে চাচ্ছে না যুক্তরাষ্ট্র। এছাড়া, রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণেও তুরস্কের কাছে যুক্তরাষ্ট্র যুদ্ধবিমান বিক্রিতে অনিচ্ছুক। তবে তুরস্কই ওই এফ-৩৫ যুদ্ধবিমান অর্ডার করেছিল প্রথমে।
এখন তুরস্ককে না দেয়ায় সেগুলো কিনছে গ্রিস। রাশিয়ার থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা না কিনতে তুরস্ককে একাধিকবার সাবধান করেছিল যুক্তরাষ্ট্র। তবে দেশটির এরদোগান প্রশাসন এস-৪০০ কিনতে মনস্থির করে ফেলে। যুক্তরাষ্ট্র এ কারণে তুরস্কের ওপর অবরোধ আরোপেরও হুমকি দেয়।

গ্রিসের গণমাধ্যম ম্যারিভ জানিয়েছে, সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর গ্রিস সফরের সময় ২০টি যুদ্ধবিমান ক্রয়ের বিষয়ে সিদ্ধান্ত হয়। এরমধ্যে ৬টি আসবে ২০২২ সালে। এছাড়া, গ্রিস ও যুক্তরাষ্ট্রের মধ্যে থাকা নিরাপত্তা চুক্তিও ২০২৫ সাল পর্যন্ত বাড়ানোর বিষয়ে আলোচনা চলছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohiuddin Palash
৮ নভেম্বর ২০২০, রবিবার, ১০:২৯

ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী সব কাফের বেইমানেরা ঐক্যবদ্ধ।

সুলতান
১ নভেম্বর ২০২০, রবিবার, ১১:৪৬

কুলাংগার পছা কাফের samsulislam মহান আল্লাহ্ তরে আগে নিপাত করে জাহান্নমে নিক্ষিপ্ত করবে। জাহান্নাম তর জন্য অবধারিত। তুই শয়তান ধারা পরিচালিত ও বরবাদীদের অন্তর ভুক্ত।

Md. Abdur Razzak
১ নভেম্বর ২০২০, রবিবার, ১২:৫৩

ami ektu anna kotha bolbo, Turosko ke Astra tairite self dependent hote hobe, ebong it is possible.

Talat
১ নভেম্বর ২০২০, রবিবার, ১০:৫২

মজার বিষয় তুরুস্কের অনেক আগেই গ্রিস রাশিয়ার কাছ থেকে S 300 মিসাইল ডিফেন্স সিস্টেম নিয়েছে , কিন্তু আমেরিকা এটাকে আমলে নিচ্ছে না যদিও উভয় রাষ্ট্রই NATO Member , খুব ইন্টারেস্টিং গভীর ভাবে চিন্তা করলে বুজবেন ।

Abdul Mannan
১ নভেম্বর ২০২০, রবিবার, ১০:২৬

ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী সব কাফের বেইমানেরা ঐক্যবদ্ধ। হাদিস ধারা প্রমাত। মিং এরদোগান আগে থেকেই যানতেন যে বিশ্ব শয়তান আমেরিকা ও তার অনুসারী সব শয়তানি শক্তি তুরস্কেকে এফ 35 দিবে না। এছাড়া কুসেডারার ও রাষ্ট্রীয় সন্ত্রাসী ফ্রান্স ও পশ্চিমার কোন অবস্থায় চায় না তুর্কী যেনএফ 35 হাতে না পায়। সে জন্যই এস 400 রাশিয়া থেকে হাত করতে বাধ্য হয়েছেন মিঃ এরদোগান। আল্লাহ্রর রহমত বষিত হোক এই ইসলামিক বিরের উপর। আল্লাহ্ হু আকবর লা-ইলাহা ইল্লালা মোহাম্মদ রাসুল আল্লাহ্। আল্লাহ্ হু আকবর আপনার মতামত দিন

samsulislam
৩১ অক্টোবর ২০২০, শনিবার, ৯:৫৮

তুরস্ক নিপাত যাক।

মোঃ সেলিম হেলালী
৩১ অক্টোবর ২০২০, শনিবার, ৯:১৭

তুরস্কের উচিত এখন রাশিয়া বা চীন হতে এফ- ৩৫ এর সমমানের যুদ্ধ বিমান সংগ্রহ করা। আমেরিকা ঐসব দেশকে সহযোগিতা করে যারা ইহূদী ও খ্রিষ্টান এর স্বার্থের বিরুদ্ধে কাজ করেনা।

সুলতান
৩১ অক্টোবর ২০২০, শনিবার, ৭:৫৭

ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী সব কাফের বেইমানেরা ঐক্যবদ্ধ। হাদিস ধারা প্রমাত। মিং এরদোগান আগে থেকেই যানতেন যে বিশ্ব শয়তান আমেরিকা ও তার অনুসারী সব শয়তানি শক্তি তুরস্কেকে এফ 35 দিবে না। এছাড়া কুসেডারার ও রাষ্ট্রীয় সন্ত্রাসী ফ্রান্স ও পশ্চিমার কোন অবস্থায় চায় না তুর্কী যেনএফ 35 হাতে না পায়। সে জন্যই এস 400 রাশিয়া থেকে হাত করতে বাধ্য হয়েছেন মিঃ এরদোগান। আল্লাহ্রর রহমত বষিত হোক এই ইসলামিক বিরের উপর। আল্লাহ্ হু আকবর লা-ইলাহা ইল্লালা মোহাম্মদ রাসুল আল্লাহ্। আল্লাহ্ হু আকবর

অন্যান্য খবর