× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২১, রবিবার

ধর্ম নিয়ে কটূক্তি, ইবি শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্ত কমিটি

শিক্ষাঙ্গন

ইবি প্রতিনিধি
(২ মাস আগে) নভেম্বর ৩, ২০২০, মঙ্গলবার, ৭:৩৩ পূর্বাহ্ন

ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইফুল্লাহ আল হাদির বিরুদ্ধে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভিসি প্রফেসর ড. শেখ আব্দুস সালাম এ তদন্ত কমিটি গঠন করেন।

এতে কলা অনুষদের ডিন প্রফেসর ড. সরওয়ার মোর্শেদকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্যরা হলেন আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলী এবং ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমান।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে কমিটিকে আগামী ২ সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

এর আগে অভিযোগের সত্যতা পেয়ে গত শনিবার বিভাগের অ্যাকাডেমিক কমিটির এক জরুরী সভায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই ছাত্রকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করা হয়।

প্রসঙ্গত, গত শুক্রবার হযরত মুহাম্মদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র ফ্রান্সের ম্যাগাজিনে ছাপানোর পক্ষে যৌক্তিকতা তুলে ধরে এবং পবিত্র মক্কা শরীফ ও যমযম কূপকে তাচ্ছিল্য করে ফেসবুকে স্ট্যাটাস দেন ওই শিক্ষার্থী।

ওই মন্তব্যের পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা ওই ছাত্রের শাস্তি দাবি ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানান। ঘটনার পরদিন শনিবার বিভাগের অ্যাকাডেমিক কমিটির এক জরুরী সভায় সর্বসম্মতভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই ছাত্রকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করা হয়।

ওই ছাত্র দীর্ঘদিন ধরেই ইসলাম ধর্ম নিয়ে একের পর এক কটুক্তি করে আসছে বলে জানিয়েছে তার সহপাঠীরা। ঈদের কোরবানীকে ধর্মের নামে অন্ধবিশ্বাসে প্রকাশ্য বলিদান ও রক্তারক্তির খেলা বলে কটূক্তি করারও অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর