× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

স্কুল কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা গ্র্যাজুয়েট চেয়ে রিট

শিক্ষাঙ্গন

অনলাইন ডেস্ক
(২ মাস আগে) নভেম্বর ৪, ২০২০, বুধবার, ২:৪৯ পূর্বাহ্ন

দেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম গ্র্যাজুয়েট (ডিগ্রি পাসের নিচে নয়) বিধান করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

আজ বুধবার হাইকোর্টে মানবাধিকার সংগঠন লিগ্যাল সাপোর্ট অ্যান্ড পিপলস রাইডস ফাউন্ডেশনের পক্ষে সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী জহির উদ্দিন লিমন এই রিট করেন। এই রিটের বিবাদীরা হলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং উচ্চ ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

প্রসঙ্গত, স্নাতক (পাস) ও অনার্স-মাস্টার্স কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাস নির্ধারণ করা আছে। গ্র্যাজুয়েট ব্যক্তি ছাড়া ফাজিল (স্নাতক) মাদরাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবে না বলেও অভিমত দিয়েছেন হাইকোর্ট। গত ২৯শে সেপ্টেম্বর দেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতির শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম ডিগ্রি পাস করার দাবি জানিয়ে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোঃ নূরুজ্জামান
৫ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার, ৭:৪১

শিক্ষা প্রতিষ্ঠানের কার্যকরি কমিটির সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নুন্যতম ডিগ্রী পাশ হবে এটা সময়ের দাবী। এ দাবীর সাথে সহমত পোষন করে কার্যকর করার জন্য জোর দাবী জানাচ্ছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

Zahidur Rahman
৫ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার, ৬:৩২

শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে ডিগ্রি পাশ থাকা উচিত।

MD.NASRUL ISLAM RIPO
৫ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার, ৬:০১

শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাশ করা হোক

মোস্তাক আহমদ
৫ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার, ৪:০৮

ফাজিল ও কামিল মাদ্রাসা এবং কলেজে গভর্ণিং বডির সভাপতি স্নাতকোত্তর করার পক্ষে জোর দাবি জানাচ্ছ। কারণ সভাপতির কোন কোন ক্ষেত্রে অধ্যক্ষ এর চেয়ে বেশি তাই।

Omar Faruk
৫ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার, ১:৩১

শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি পাশ করা হোক

MD sirajul Islam
৪ নভেম্বর ২০২০, বুধবার, ৩:৫৯

Right

অন্যান্য খবর