× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার

শাপলা নীড়ের সঙ্গে ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগের চুক্তি

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(২ মাস আগে) নভেম্বর ১১, ২০২০, বুধবার, ৭:৪০ পূর্বাহ্ন

অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে পিছিয়ে পড়া এবং সুবিধাবঞ্চিত মানুষকে সহায়তা প্রদানের লক্ষ্যে জাপানের জনকল্যাণমূলক সংস্থা শাপলা নীড়ের সঙ্গে একটি সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগ। মঙ্গলবার জাপানিজ স্টাডিজ বিভাগ ভবনে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাপানিজ স্টাডিজ বিভাগের পক্ষে বিভাগীয় চেয়ারম্যান ড. আবদুল্লাহ-আল-মামুন এবং শাপলা নীড়ের পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর তমোকো উচিয়ামা এ চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি অনুসারে দু’পক্ষ অর্থনৈতিক ও সামাজিকভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষত পথশিশু, শিশুশ্রমিক, বিধবা, বৃদ্ধ ও শারীরিকভাবে অক্ষম মানুষদের সহায়তা প্রদানের জন্য কার্যক্রম পরিচালনা করবে। ৩ বছর মেয়াদী এ চুক্তি পরবর্তীতে সমঝোতার ভিত্তিতে আরও ৩ বছর বৃদ্ধি হতে পারে। গতকাল জাপানিজ স্টাডিজ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পারস্পরিক বিশ্বাস, সম্মান ও সৌজন্যতা হচ্ছে এ চুক্তির মূল ভিত্তি। এর ফলে জাপানিজ স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা ইন্টার্নশিপের মাধ্যমে এনজিও’র কল্যাণমূলক কার্যক্রম সম্পর্কে জানতে পারবে। তারা স্বেচ্ছাসেবামূলক কাজেও অংশ নিতে পারবে।
এছাড়া জাপানের বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীরা এদেশে স্বেচ্ছাসেবামূলক কাজে অংশ নিতে পারবে। দু’পক্ষই সামাজিক যোগাযোগ মাধ্যমে গৃহকর্মীদের অধিকার, শিশু অধিকার, শিশুশ্রম, শিক্ষা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার, প্রাকৃতিক দূর্যোগ প্রভৃতি বিষয়ে প্রচারণা চালাবে। চুক্তি অনুসারে, প্রতিবছর দু’পক্ষই যৌথভাবে কনফারেন্স ও গোলটেবিল আয়োজন করবে। চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে জাপানিজ স্টাডিজ বিভাগের শিক্ষক ড. জাহাঙ্গীর আলম, ড. দিলরুবা শারমিন, নাশিয়া জামান, শিবলী নোমান, সাইফুল্লাহ আকন প্রমুখ উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর