× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২১, রবিবার

বুড়ো হবেন না! বয়স কমে যাবে ২৫ বছর, বিজ্ঞানীদের যুগান্তকারী ওষুধ আবিষ্কার

রকমারি


২৫ নভেম্বর ২০২০, বুধবার

উল্টোদিকে হাঁটবে বয়স! এমন আবার হয় নাকি! এসব শুনে-টুনে নিজের কান দুটোকেই হয়তো আর বিশ্বাস করবেন না। তবে সত্যিই এমন এক ওষুধ নাকি আবিষ্কার হয়েছে যা মানুষের বয়স বাড়ার স্বাভাবিক প্রক্রিয়া মন্থর করে দিতে পারবে। ইজরায়েলের বিজ্ঞানীরা এমন ওষুধ আবিষ্কারের দাবি করেছেন। তাঁরা বলছেন, শিগগির এই ওষুধ বাজারে আসবে। এই ওষুধ নিয়ম মেনে সেবন করলে বয়স ২৫ বছর পর্যন্ত কমে যেতে পারে বলে দাবি করেছেন তাঁরা। বয়স বাড়ার কারণে আমাদের মধ্যে অনেকেরই আত্মবিশ্বাসে ঘাটতে পড়ে। তবে এবার আর সেই চিন্তা নেই। বলছেন বিজ্ঞানীরা।

Tel Aviv University ও Shamir Medical Center-এর বিজ্ঞানীরা মানুষের বয়সের গতি কমিয়ে দিতে পারবেন বলে দাবি করেছেন।
এমনকী এক ধরণের অক্সিজেন প্রক্রিয়ার মাধ্যমে তারা মানুষের বয়স প্রায় ২৫ বছর পর্যন্ত কমিয়ে দিতে পারবেন বলেও দাবি করেছেন। বয়স কমে যাওয়ার ফলে শরীরের বেশ কিছু রোগ-ব্যাধিও কমে যেতে পারে বলে দাবি করেছেন তাঁরা। দ্য জেরুজালেম পোস্ট-এ Shai Efrati নামের এক বিজ্ঞানীর প্রতিবেন প্রকাশ হয়েছে। সেখানে তিনি বলেছেন, সেলুলর প্রক্রিয়া বয়স বাড়ার প্রক্রিয়াকে মন্থর করতে পারবে। Telomere shortening মেকানিজম জীববিজ্ঞানের Holy Grail বলে দাবি করেছেন তিনি। আর তাতেই বয়স বাড়ার প্রক্রিয়ায় প্রভাব ফেলা যেতে পারে বলে দাবি করেছেন সেই বিজ্ঞানী। জীবনযাপনে কিছু বদল, ব্যায়াম ও সেইসঙ্গে অক্সিজেন নির্ভর প্রক্রিয়া। এই তিনের মিশেলে বয়স বাড়ার প্রক্রিয়া মন্থর করা যেতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সূত্র: জি নিউজ বাংলা

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Golam mostafa
১২ ডিসেম্বর ২০২০, শনিবার, ৮:৫৩

No matter. It is possible only intelligent israeli scientists. If this way they want to invent , many many invention inventions presentation the world. We pray to success of israeli scientists.

Milton
২৯ নভেম্বর ২০২০, রবিবার, ৭:৪৭

Mockery with mankind. Almost a year passed amid the corona pandemic, however, the whole world failed to find a solution. What is the use of being youth if life itself is under threat? It has already been proved how helpless science is in front of nature.

Dr. Md Abdur Rahman
২৫ নভেম্বর ২০২০, বুধবার, ৩:৫৪

Needs details. Probably it will be semi cloning like Dolly !! But I think it will not be sustainable and acceptable as it is against the Nature !!

অন্যান্য খবর