× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার
রয়টার্সের রিপোর্ট

৬ মাসের মধ্যে এস্ট্রাজেনেকার শেয়ারের সর্বোচ্চ দরপতন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৫, ২০২০, বুধবার, ১১:২২ পূর্বাহ্ন

ফাইজার, মডার্নার উৎপাদিত করোনা ভাইরাসের টিকার তুলনায় অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার টিকা কম কার্যকর। এমন ঘোষণা আসার পরই এস্ট্রাজেনেকার শেয়ারের দরপতন হয়েছে। প্রায় ৬ মাসের মধ্যে তাদের শেয়ারের দাম পড়ে গেছে শতকরা ৩.৮ ভাগ। এ সময়ে এটাই তাদের সর্বোচ্চ দরপতন। উল্লেখ্য, ফাইজার ও মডার্না ঘোষণা করেছে তাদের টিকা পরীক্ষায় শতকরা ৯৫ ভাগ কার্যকর। তাদের ঘোষণার পরে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা জানায় তাদের টিকা পরীক্ষায় শতকরা ৭০ ভাগ কার্যকর প্রমাণিত হয়েছে। এতে কার্যকারিতার দিক থেকে ফাইজার ও মডার্নার থেকে অনেক পিছিয়ে আছে এস্ট্রাজেনেকা। তবে তারা বলেছে, আরো পরীক্ষায় তাদের টিকা শতকরা ৯০ ভাগ কার্যকারিতা দেখাতে পারে।
এরই প্রেক্ষিতে তাদের শেয়ারের দরপতন হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, সোমবার কোভিড-১৯ টিকার আশাবাদের প্রেক্ষাপটে বৃটিশ শেয়ার বাজারে চাঙ্গাভাব দেখা দেয়। তবে এফটিএসই সূচকে এস্ট্রাজেনেকার শেয়ারের মূল্য পতন দেখা দেয়। হারগ্রেভস ল্যান্সডাউনের বিনিয়োগ ও সিনিয়র বাজার বিশ্লেষক সুসানাহ স্ট্রিটার বলেছেন, প্রত্যাশার চেয়ে শেষ পর্যায়ের পরীক্ষাই যথেষ্ট। কিন্তু এস্ট্রাজেনেকার শেয়ারের দাম বৃদ্ধি পায় নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর