× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

ওআইসি মন্ত্রীদের বৈঠক আজ, মূখ্য আলোচ্য রোহিঙ্গা

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) নভেম্বর ২৭, ২০২০, শুক্রবার, ৯:৪৬ পূর্বাহ্ন

ইসলামিক সহযোগিতা সংস্থা- ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বাৎসরিক বৈঠক কাউন্সিল অব ফরেন মিনিস্টার্স- সিএফএম শুরু হচ্ছে আজ। নাইজারের রাজধানী নিয়ামে আর ক’ঘন্টা পরেই শুরু হচ্ছে ওই সম্মিলনী।  এরইমধ্যে সংস্থাটির সদস্য ৫৭ মুসলিম রাষ্ট্রের প্রতিনিধিরা নাইজারে পৌঁছেছেন। দু’দিনব্যাপী সিএফএম’র ৪৭তম ওই অধিবেশনে রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধান সূত্র খূঁজবেন মন্ত্রীরা। আলোচনা হবে আন্তর্জাতিক বিচার আদালত-আইসিজেতে বিবেচনাধীন রোহিঙ্গা গণহত্যা বিষয়ক গাম্বিয়ার দায়ের মামলা বিষয়ে। মন্ত্রী পর্যায়ের বৈঠকের আলোচ্যসূচি বিষয়ে ওআইসি মহাসচিব ড. ইউসুফ আল-ওথাইমিন যে বিবৃতি দিয়েছেন, সেখানে তিনি স্পষ্ট করে বলেছেন, কাউন্সিল অব ফরেন মিনিস্টারস সিএফএম-এ আইসিজের মামলার তহবিল সংগ্রহের বিষয়ে জোর থাকবে। এছাড়া মুসলিম বিশ্বের অন্যান্য সঙ্কট নিয়েও কথা হবে। সেখানে নির্যাতিত ফিলিস্তিনীদের অধিকার আদায়, মুসলিম রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ সহিংসতা দমন, বৈশ্বিক চরমপন্থা ও সন্ত্রাসবাদ, ইসলামোফোবিয়া এবং ধর্মীয় মানহানি ঠেকানোর বিষয়ে আলোচনা হবে। পর্যালোচনা হবে বিশ্বরাজনীতি, মানবিক সঙ্কট, আর্থ-সামাজিক, সাংস্কৃতিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত অন্য বিষয়ও।
গণমাধ্যম এবং ওআইসির প্ল্যান অব একশন-২০২৫ পর্যালোচনা হবে বৈঠকের সূচনাতে। ওআইসি সচিবালয় সূত্রে খবর বেরিয়েছেÑ সংস্থার সদস্য নয়, কিন্তু রাষ্ট্রগুলোতে মুসলিম জনসংখ্যা রয়েছে এবং তারা প্রতিকূল পরিস্থিতির মধ্যদিয়ে জীবনযাপন করছেন  বিশেষতঃ তাদের সভ্যতা, সংস্কৃতি এবং ধর্ম চর্চায় প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেনÑ সেই বিষয়টিও কাউন্সিল আলোচনা করবে। ওই বৈঠকে বাংলাদেশ সক্রিয়ভাবে অংশ নিচ্ছে। এতে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়ার কথা ছিল। সচিব মাসুদ বিন মোমেনেরও যোগদানের প্রস্তুতি ছিল। কিন্তু দুর্ভাগ্যজনক নাইজার সফরের প্রস্তুতিপর্বে করোনা পরীক্ষায় তাদের উভয়ের ভাইরাস আক্রান্তের বিষয়টি ধরা পড়ে। ফলে তাদের সফর বাতিল করতে হয়েছে। ওই সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধিরা যোগ দিচ্ছেন। ঢাকার প্রতিনিধিরা জানিয়েছেন, ওআইসিসি বরাবরই রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধান চেয়ে আসছে।  অত্যাসন্ন বৈঠকে এ নিয়ে বিস্তৃত আলোচনা হবে। বাংলাদেশ আশা করছে ওআইসির সব সদস্যই জোরালো সমর্থন নিয়ে আগামী দিনেও ঢাকার পাশে থাকবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর