× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২১, শনিবার

সুপ্রিম কোর্টে বদলে গেলো নিউ ইয়র্কের গভর্নরের নিষেধাজ্ঞা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৭, ২০২০, শুক্রবার, ৬:২৮ পূর্বাহ্ন

করোনা ভাইরাসের সংক্রমণ থামাতে নিউ ইয়র্কের গভর্নরের ঘোষিত নিষেধাজ্ঞা বদলে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত। গভর্নর অ্যান্ড্রু কুমো এক নির্দেশে সেখানকার সকল ধর্মীয় সমাবেশে অংশগ্রহনকারীর সর্বোচ্চ সংখ্যা নির্ধারণ করে দেন। তবে এমন নির্দেশকে নিয়ন্ত্রণমূলক দাবি করে এর বিরুদ্ধে নিম্ন আদালতে মামলা করে একটি চার্চ ও ইহুদিদের দুটি ধর্মীয় প্রতিষ্ঠান। তবে রায় যায় গভর্নরের পক্ষে। এরপর এই রায় নিয়ে যাওয়া হয় সুপ্রিম কোর্টে। আর সেখানেই এ ধরণের নিয়ন্ত্রণের বিরুদ্ধে রায় দেন বিচারকরা। ৫-৪ সংখ্যাগরিষ্ঠতায় রায় যায় ধর্মীয় গোষ্ঠীর পক্ষে। সুপ্রিম কোর্টে প্রেসিডেন্ট ট্রাম্পের সবশেষ নিয়োগ দেয়া বিচারপতি অ্যামি কোনি ব্যারেট এ মামলায় রক্ষণশীলদের পক্ষে অবস্থান নেন।
বিচারপতি হিসেবে ব্যারেট প্রথম রায়ে রক্ষণশীলদের পক্ষেই অবস্থান স্পষ্ট করলেন।

রায়ে বলা হয়েছে, আদালত স্বাস্থ্য বিশেষজ্ঞ নন। কিন্তু এই মহামারির সময়েও সংবিধানকে এক পাশে সরিয়ে রাখা যায় না। মহামারির সময়েও মানুষের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে হবে। যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা বহু লোকের ধর্মীয় স্বাধীনতাকে ব্যাহত করতে পারে। মার্কিন সংবিধানের প্রথম সংশোধনীতে নাগরিকদের ধর্মীয় স্বাধীনতার অবাধ চর্চাকে নিশ্চিত করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২৭ নভেম্বর ২০২০, শুক্রবার, ৬:৩৭

রায়টি করোনা প্রতিকার বাধা গ্রস্ত করতে ইচ্ছাকৃতভাবে দেওয়া হল। সংবিধানে মহামারী ও আপৎকালীন কি আছে । তা দেখা হয় নি।

Kazi
২৭ নভেম্বর ২০২০, শুক্রবার, ৬:৩৭

রায়টি করোনা প্রতিকার বাধা গ্রস্ত করতে ইচ্ছাকৃতভাবে দেওয়া হল। সংবিধানে মহামারী ও আপৎকালীন কি আছে । তা দেখা হয় নি।

অন্যান্য খবর