× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ জানুয়ারি ২০২১, বুধবার

করোনা কেড়ে নিতে পারে পুরুষের সন্তান উৎপাদনের ক্ষমতা

প্রথম পাতা

বিশেষ সংবাদদাতা, কলকাতা থেকে
৩০ নভেম্বর ২০২০, সোমবার

কোভিড কেড়ে নিতে পারে পুরুষের সন্তান উৎপাদনের ক্ষমতা। ইসরাইলি  বিজ্ঞানীদের এই হুঁশিয়ারিকে মান্যতা দিলেন ভারতীয় চিকিৎসক ও বিজ্ঞানীরা।  তবে, তারা এই কথাও বলেছেন,  সাধারণ ইনফ্লুয়েঞ্জা এবং মাম্পস্‌ ও পুরুষের স্পার্মকাউন্ট কমিয়ে দেয়।  তবে, কোভিডের ফলে ঠিক কতদিন পুরুষের স্পার্মকাউন্ট কম থাকে সেই সম্পর্কে স্পষ্ট কোনো ব্যাখ্যা দিতে পারেননি ইসরাইলের বিজ্ঞানীরা। কলকাতার বিশিষ্ট আই ভি এফ বিজ্ঞানী ডা. শান্তা রঙ্গনাথন ঘোষ জানাচ্ছেন,  কোভিডের ফলে পুরুষের স্পার্মকাউন্ট পঞ্চাশ শতাংশ পর্যন্ত কমতে পারে। কিন্তু, কতদিন এটি বজায় থাকবে অথবা করোনার মাত্রা কতটা হলে পুরুষ সন্তান উৎপাদন ক্ষমতা হারাতে পারেন সেই সম্পর্কে কোনো প্রামাণ্য তথ্য পাওয়া যায়নি। তিনি জানান, করোনার ফলে পুরুষের শুক্রথলির কোষগুলো সংকুচিত হয়। ফলে শুক্রাণুতে এর প্রভাব পড়ে। ডা. শান্তা আরো জানান,  করোনার ফলে প্রতি মিলিলিটার বীর্যে শুক্রাণুর অনুপাত পঞ্চাশ শতাংশ কমতে পারে। শহরের  অন্যতম সেরা চিকিৎসক ডা. সম্রাট রায় মনে করেন, এতে এতো চিন্তিত হওয়ার কোনো কারণ নেই।
যেকোনো ভাইরাল জ্বর স্পার্ম কাউন্ট কমিয়ে দেয়। মাম্পসের ফলে আজুসেরমিয়া নামে একটি পার্শ্ব প্রতিক্রিয়া হয়। যার ফলে পুরুষ সাময়িকভাবে সন্তান উৎপাদনের ক্ষমতা হারায়। চিকিৎসক এবং বিজ্ঞানীদের পরামর্শ,  সব সময় মাস্ক পরুন। স্মোকিং এবং মদ্যপান থেকে বিরত থাকুন, টাইট অন্তর্বাস পরবেন না। এর ফলে শুক্রথলির কোষে রক্ত সঞ্চালনে বাধার সৃষ্টি হবে। মোবাইল ফোন জননাঙ্গের কাছে রাখবেন না। রেডিয়েশন শুক্রাণুর ক্ষতি করতে পারে। পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শও তারা দিয়েছেন। তবে, চিকিৎসক-বিজ্ঞানীরা শঙ্কিত হতে নিষেধ করেছেন। করোনা হলেই সন্তান উৎপাদন ক্ষমতা চলে যাবে-এমন ধারণাকে প্রশ্রয় দিতে নিষেধ করেছেন তারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর