× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২১, রবিবার

ইতিহাস গড়েই চলেছেন জো বাইডেন

শেষের পাতা

মানবজমিন ডেস্ক
১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার

একের পর এক ইতিহাস তৈরি করে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। প্রথমত, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন। দ্বিতীয়ত, তিনি সবচেয়ে বেশি বয়সে নির্বাচিত প্রেসিডেন্ট। তৃতীয়ত, তিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে প্রথম একজন নারী কমালা হ্যারিসকে বেছে নিয়েছেন। চতুর্থত, তিনি হোয়াইট হাউসের প্রেস টিমে সব সদস্যকে নারী হিসেবে নিয়োগ দিচ্ছেন। তবে এখনো কিন্তু গোঁ ধরে আছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি ৩রা নভেম্বরের নির্বাচনে ব্যাপক জালিয়াতি হয়েছিল বলে অভিযোগ অব্যাহত রেখেছেন। এ নিয়ে আইনি লড়াই চালানোর কথা পুনর্ব্যক্ত করেছেন।
তিনি নির্বাচনকে ‘রিগড ইলেকশন’ আখ্যায়িত করে টুইট করে যাচ্ছেন। এখনো এমন টুইটে তার অ্যাকাউন্ট ভরা। তবে কুকুরের সঙ্গে খেলতে গিয়ে পা মচকানো জো বাইডেনের দ্রুত সুস্থতা কামনা করেছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স বলছে, জো বাইডেন তার প্রশাসনে সবচেয়ে সিনিয়র সহযোগীদের নিয়োগ দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার প্রশাসনের প্রধান লক্ষ্য হবে করোনাভাইরাসকে পরাজিত করা এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে পুনর্গঠন করা। ওদিকে রোববার তার অফিস থেকে নিশ্চিত করা হয়েছে যে, প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনকে সোমবার জাতীয় নিরাপত্তা নিয়ে গোপন সব তথ্য সংশ্লিষ্ট বিষয়ে ব্রিফিং করার কথা। ক্ষমতা হস্তান্তরে পরবর্তী প্রশাসনের কাছে  দেশের অতি গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় জাতীয় নিরাপত্তার বিষয় ব্রিফিং করার রীতি প্রচলিত। এর প্রেক্ষাপটে বাইডেনকে সোমবার থেকে ক্লাসিফায়েড ‘প্রেসিডেন্সিয়াল ডেইলি ব্রিফিং’ (পিডিবি) করা হবে। সোমবার তিনি তার অর্থনীতি বিষয়ক টিমের শীর্ষ পদগুলো বাছাই করতে পারেন। জো বাইডেন যখন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অধীনে দায়িত্ব পালন করেছিলেন তখন বাইডেনের সঙ্গে যেসব কর্মকর্তা ছিলেন তাদের ভেতর থেকে কাউকে কাউকে রাখা হতে পারে এতে। রয়টার্স বলছে, সেন্টার ফর আমেরিকান প্রগ্রেস নামের থিংক ট্যাংকের প্রেসিডেন্ট নীরা ট্যান্ডেনের নাম আসবে অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট বিষয়ক পরিচালক হিসেবে। প্রিন্সটন ইউনিভার্সিটির শ্রম বিষয়ক অর্থনীতিবিদ সিসিলিয়া রৌজের নাম আসতে পারে কাউন্সিল অব ইকোনমিক এডভাইজারসের চেয়ার হিসেবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর