× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার
রয়টার্সের প্রতিবেদন

সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করবে ইসরাইল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২০, মঙ্গলবার, ১২:০৪ অপরাহ্ন

নিজেদের আকাশসীমাকে ব্যবহারের জন্য ইসরাইলি বিমান সংস্থাগুলোকে অনুমোদন দিতে রাজি হয়েছে সৌদি আরব। এর ফলে ইসরাইলের বিমানগুলো সৌদি আরবের ওপর দিয়ে উড়ে যেতে পারবে সংযুক্ত আরব আমিরাতে। সোমবার সৌদি আরব সফররত হোয়াইট হাউজের সিনিয়র উপদেষ্টা ও প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জামাই জারেড কুশনার ও তার টিম সৌদি আরবের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় এই ইস্যু উত্থাপন করেন। ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে এ খবর দিযেছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, জারেড কুশনার, তাদের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত আভি বারকোউইটজ এবং ব্রায়ান হুক সৌদি আরব পৌঁছার সামান্য পরেই আলোচনায় এই ইস্যু উত্থাপন করেন।
আজ মঙ্গলবার সকালে ইসরাইল থেকে প্রথম বাণিজ্যিক ফ্লাইট যাওয়ার কথা সংযুক্ত আরব আমিরাতে। এর মাত্র কয়েক ঘন্টা আগে ওই চুক্তি হয়েছে। ফলে সরাসরি সৌদি আরবের ওপর দিয়ে উড়ে আমিরাতে আজই পৌঁছাতে পারবে প্রথম বিমান।
এর আগে যেহেতু সৌদি আরবের ওপর দিয়ে ইসরাইলের বিমানের রুট অনুমোদিত ছিল না, তাই তারা ঝুঁকি নিয়ে সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করেনি। ওদিকে এ বছর ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান। এসব দেশের সঙ্গে বিমান চলাচলও স্বাভাবিক করার প্রক্রিয়ায় রয়েছে।
ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা আরো বলেছেন, ইসরাইলের যাত্রীদের সংযুক্ত আরব আমিরাতে পৌঁছে দেয়ার ক্ষেত্রে যদি কোনো সমস্যা হয় তাহলে তা সমাধান করা হবে। একই সঙ্গে তাদের ফ্লাইট যাবে বাইরাইনে এবং বাহরাইন থেকে ফিরে আসবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
ওবাইদুল
১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার, ৫:৫৬

সৌদি যুবরাজ তাঁর নানার দেশের বিমানকে তাঁদের দেশের উপর দিয়ে উড়তে দিবে এতে আর আপত্তির কি আছে !

এ কে এম মহীউদ্দীন
১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার, ৪:৪৩

এটা কোন নতুন বা বিস্মিত হবার মতো খবর নয়।

Borno bidyan
১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার, ১:২৮

মৃত্যুর আগে খড়কুটা আকড়িয়ে বাঁচতে চায় সবাই! এই খড়কুটা ইসরাইল না মধ্যপ্রাচ্চ্যের নরাধম শ্বাসক?? তা দুদিন বাদেই জানা যাবে!

অন্যান্য খবর