× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২১, শনিবার

ফেসবুকের মামলার গ্রহণযোগ্যতা শুনানি ১৪ই ডিসেম্বর

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২০, মঙ্গলবার, ৯:২১ পূর্বাহ্ন

ফেসবুক ডটকম ডটবিডির বিরুদ্ধে দায়েরকৃত মামলার গ্রহণযোগ্যতা ও অস্থায়ী নিষেধাজ্ঞা শুনানি আগামী ১৪ই ডিসেম্বর। সিনিয়র আইনজীবীর অসুস্থতার কথা জানিয়ে বাদীপক্ষের আইনজীবী এস এম আরিফুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে সময়ের আবেদন করেন। পরে আদালত আবেদন মঞ্জুর করে ১৪ই ডিসেম্বর শুনানির জন্য দিন ধার্য করেন।

এর আগে গত ২২শে নভেম্বর, ফেসবুক ডটকম ডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ায় বাংলাদেশের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৫০ হাজার ইউএস ডলার ক্ষতিপূরণ চেয়ে ফেসবুক কর্তৃপক্ষের প্যানেল আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম জেলা জজ আদালতে একটি মোকদ্দমা দায়ের করেন। মোকদ্দমায় এস কে শামসুল আলম ও এওয়ান সফটওয়্যার লিমিটেডকে বিবাদী করা হয়। ওই দিন আইনজীবী এস এম আরিফুল ইসলাম জানান, বিষয়টি নজরে আসার পর এটি বন্ধ করার জন্য বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আমার সিনিয়র নোটিশ দেন। কিন্তু তারা ডোমেইনটি এখনো  বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দিয়েছে।
ডোমেইনটির দাম নির্ধারণ করেছে ৬ মিলিয়ন ইউএস ডলার। এ জন্য আদালতে ফেসবুক কর্তৃপক্ষের পক্ষে আমরা মোকদ্দমা দায়ের করেছি। মামলায় এস কে শামসুল আলম ও এওয়ান সফটওয়্যার লিমিটেডকে বিবাদী করা হয়েছে। এস কে শামসুল আলমের ঠিকানা উল্লেখ করা হয়েছে ১৫৭, শ্যামলীর পিসি কালচার রোড এবং প্রতিষ্ঠানের ঠিকানা দেখানো হয়েছে ৬৫, গ্রিন রোড। ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়ার পাশাপাশি ৫০ হাজার ইউএস ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

সূত্র জানায়, ২০০৮ সালে ‘ফেসবুক ডটকম ডটবিডি’ নামের একটি ডোমেইন বরাদ্দ নেয় এ ওয়ান সফটওয়্যার লিমিটেডের নামে। এর মালিক হিসেবে আছেন এস কে শামসুল আলম। ১২ বছর পার হলেও এতোদিন এ নিয়ে কোনো আলোচনা ছিল না। ডোমেইনটির মেয়াদ আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত থাকলেও তা বিক্রির জন্য বিজ্ঞাপন দেয়া হয়েছে। এ জন্য ৬ মিলিয়ন ডলার দাম ঘোষণা করা হয়েছে। এরপরই নড়েচড়ে বসে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর