× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২১, শনিবার

আজ চার সপ্তাহের লকডাউন শেষ হচ্ছে বৃটেনে

অনলাইন

খালেদ মাসুদ রনি, বৃটেন থেকে
(১ মাস আগে) ডিসেম্বর ২, ২০২০, বুধবার, ১০:১০ পূর্বাহ্ন

বৃটেনে আজ বুধবার(২ডিসেম্বর)থেকে শেষ হচ্ছে চার সপ্তাহের লকডাউন।ক্রিসমাসকে সামনে রেখে বৃটিশদের বড় দিন পালনের সুযোগ দিতে সময়সীমা আর বাড়াতে যাচ্ছেন না প্রধানমন্ত্রী বরিস জনসন।করোনা ভাইরাসের লাগাম টেনে ধরতে গত ৫ নভেম্বর চার সপ্তাহের জন্য লকডাউন জারি করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।একই সাথে কোভিড-১৯ ভাইরাসের  বিস্তার ঠেকাতে দেশজুড়ে জরুরি প্রয়োজন ছাড়া বাসিন্দাদের ঘরে থাকার যে নির্দেশনা দিয়েছিলেন তিনি, আজ বুধবার চার সপ্তাহ পূরণ হচ্ছে।একই সঙ্গে লকডাউনের পাশাপাশি উঠে যাচ্ছে রাত ১০ টার কারফিউ।সেপ্টেম্বরে বিতর্কিত কারফিউ জারির পর থেকে সমালোচনার ঝড় বইছিল।সিন্ধান্ত বাতিলে আদালত পর্যন্ত গড়িয়েছে বিষয়টি।

গত ২৩ নভেম্বর দেশটির প্রধানমন্ত্রী এক টেলিভিশন ভাষণে লকডাউনের সময় বৃদ্ধি না করে আগের টিয়ার সিস্টেমে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। ২৩ নভেম্বর ভাষণে প্রধানমন্ত্রী যে পরিকল্পনা প্রকাশ করেন তাতে লকডাউনের আগের চেয়ে কঠোর হবে বলে আভাস পাওয়া যায়।একই সাথে সেবাখাতকে ঢেলে সাজাতে নতুন পরিকল্পনা সাজানো হচ্ছে বলে জানান। সে সঙ্গে শিগগিরই শীতকালীন পরিকল্পনা ঘোষণার কথা রয়েছে।লকডাউন শেষ হওয়ায় এখন থেকে তিন স্তরের সিস্টেমে চলে যাবে দেশ।

লকডাউনের পর বরিস জনসনের সরকার কোন অঞ্চল ঝঁকিপূর্ণ বা খুব বেশি ঝুঁকিপূর্ণ তা নির্ণয় করবে।পরে দেশব্যাপী লকডাউন না করে আক্রান্ত এলাকার স্থানীয় কাউন্সিল গুলোকে ক্ষমতা দিয়ে টিয়ার সিস্টেমে রাখা হবে।তবে দেশটির বিপুল সংখ্যক মানুষ লকডাউন চায় না।দেশটিতে এ পর্যন্ত লকডাউন বিরোধী বেশ কয়েকটি বিক্ষোভও হয়েছে। এ পর্যন্ত কয়েক শত মানুষকে বিক্ষোভ ও লকডাউন আইন ভঙ্গ করায় আটক করা হয়েছে।দুই হাজারটিরও উপরে জরিমানা ইস্যু করা হয়েছে।দেশটির পুলিশ বিভাগ জানিয়েছে, চলতি বছরের মার্চের পর বিধি নিষেধ অমান্য করায় ২৪,৯৯৩ টি জরিমানা ইস্যু করা হয়েছে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর