× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

চিনের পাল্টা! ব্রহ্মপুত্র নদের উপর এবার জলাধার বানাবে ভারতও

অনলাইন


(১ মাস আগে) ডিসেম্বর ২, ২০২০, বুধবার, ১০:২৭ পূর্বাহ্ন

সোমবারই খবর আসে, জলবিদ্যুৎ প্রকল্প তৈরি করতে চিন সে দেশের ব্রহ্মপুত্র নদের উপর জলাধার বানাবে। পাল্টা আজ ভারতের তরফের ঘোষণা, এ দেশের অরুণাচল প্রদেশে ব্রহ্মপুত্র নদের উপর ১০ গিগাওয়াটের জলবিদ্যুৎ প্রকল্প তৈরির কথা ভাবছে ভারত। চিনের ঘোষণার পরেই ভারতের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, চিনা প্রকল্পের ফলে দেশের একটা অংশে বন্যার সমস্যা দেখা দিতে পারে। তাহলে কী সেই কারণেই চিনকে চাপে রাখতে ভারতের এই ঘোষণা?

কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রকের পক্ষ থেকে টিএস মেহরা জানিয়েছেন, ‘চিনের জলাধার নির্মাণের ফলে যে প্রভাব পড়বে তার সঙ্গে লড়াই করার জন্যই অরুণাচল প্রদেশে ব্রহ্মপুত্র নদের উপর জলাধার বানানো প্রয়োজন। কেন্দ্রীয় সরকারের উচ্চপর্যায়ে এই নিয়ে এখন আলোচনা চলছে।
ভারত চিনের দ্বিপাক্ষিক সম্পর্কে অনিশ্চয়তা কাটেনি। লাদাখ সীমান্তে দু’দেশের সেনাবাহিনীর মধ্যে মাঝে মধ্যেই উত্তেজনা লেগে থাকে। একাধিক বৈঠকের পরেও সে উত্তেজনা প্রশমিত হয়েছে, এ কথা বলা যাবে না। তাহলে কি এ বার সামরিক লড়াইয়ের বদলে শুরু হতে পারে জল-যুদ্ধ? চিনের পক্ষ থেকে অবশ্য বলা হচ্ছে, এই বিশেষ জলাধার সে দেশের ইতিহাসে একটি পালক জুড়তে চলেছে।
ভারত-চিন সম্পর্কের সঙ্গে এর কোনও যোগ নেই। ভারতের তরফ থেকেও বলা হয়েছে, চিনের এই জলাধার নির্মাণের ফলে ভারতের যাতে প্রভাব না পড়ে সেই দিকে খেয়াল রেখেই সবটা করা হবে। কিন্তু ভারত শুকনো কথায় বিশ্বাস করতে নারাজ।

সূত্র- আনন্দবাজার

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর