× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

চীনের চন্দ্রযানের সফল অবতরণ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ২, ২০২০, বুধবার, ১২:৫১ অপরাহ্ন

সফলভাবে চাঁদে অবতরণ করেছে চীনের পাঠানো রোবোটিক উপগ্রহ চ্যাং’ই-৫। চাঁদে অবতরণ করে সেখান থেকে পাথর ও ধুলিকণা বহন করে পৃথিবীতে ফিরে আসার লক্ষ্য নিয়ে ওই যানকে পাঠানো হয়েছে। চাঁদের উচ্চ মাত্রায় আগ্নেয়গিরিময় এলাকার কাছে ওসিনাস প্রোসেলারামে মনস রুমকার’কে লক্ষ্য করে পাঠানো হয়েছে এই যান। এই রোবোটিক যানটি চাঁদের বুকে কয়েকদিন অবস্থান করবে বলে ধারণা করা হচ্ছে। এ সময়ে অবতরণ স্থানের আশপাশের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। তারপর সেখানকার পৃষ্ঠ থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করে তারপরেই আবার পৃথিবীতে ফিরে আসবে। এ কাজ করতে এতে রয়েছে একটি ক্যামেরা, একটি স্পেক্ট্রোমিটার, একটি রাডার, একটি স্কুপ এবং একটি ড্রিল। এসব ব্যবহার করে ২ কেজি নমুনা সংগ্রহের কথা রয়েছে।

উল্লেখ্য, এখন থেকে ৪৪ বছর আগে সর্বশেষ এমন অভিযান পরিচালনা করা হয়েছিল চাঁদের বুকে। সেটা ছিল সোভিয়েত লুনা ২৪ মিশন। সেই মিশনে সংগ্রহ করা হয়েছিল ২০০ গ্রামেরও কম নমুনা। সপ্তাহখানেক আগে চীনের পাঠানো এই যানের উৎক্ষেপণ সরাসরি সম্প্রচার করা হলেও তা চাঁদে অবতরণ সরাসরি চীনা কোনো টেলিভিশনে প্রচার করা হয়নি। যানটি চাঁদের মাটি স্পর্শ করার পরই তারা এ বিষয়টি নিশ্চিত করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর