× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ জানুয়ারি ২০২১, শুক্রবার

বঙ্গমাতার নামে নার্সিং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) ডিসেম্বর ২, ২০২০, বুধবার, ৬:২৯ পূর্বাহ্ন

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর নামে একটি নার্সিং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল। দাবি বাস্তবায়নে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। এর আগে ২৯শে নভেম্বর নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার সুরাইয়া বেগম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রস্তাবপত্র স্বাস্থ্যমন্ত্রী বরাবর পাঠানো হয়েছে। ওই প্রস্তাবপত্রে বলা হয়েছে, বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে দেশে নার্সিং বিশ্ববিদ্যালয় স্থাপন জরুরি। বর্তমানে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাশ করা শিক্ষার্থীরা ৪ বছরের ব্যাচেলর অব সাইন্স এবং অন্যান্য গ্রুপ থেকে এইচএসসি পাশ করা শিক্ষার্থীদের ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স ও মিডওয়াইফারি কোর্স এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স সম্পন্ন করছে। ১০০টি স্নাতক ও স্নাতকোত্তর প্রতিষ্ঠান থেকে প্রতিবছর ২০ হাজার নার্স নার্সিং কোর্স সম্পন্ন করে বের হচ্ছে। এ সকল বিষয়গুলো বিবেচনা করে সময়ের সাথে তাল মিলিয়ে নার্সিং বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি হিসেবে দেখা দিয়েছে।

বাংলাদেশ নার্সেস এসোসিয়েশনের (বিএনএ) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভাপতি মোহাম্মদ কামাল হোসেন পাটওয়ারীর বলেন, আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের নার্সরাও আজ নিজ যোগ্যতায় কাজ করে যাচ্ছে। করোনাকালেও তারা নিজেদের প্রতিভার স্বাক্ষর রেখে করোনা মোকাবিলায় সাফল্য দেখিয়েছে।
বর্তমান সরকারের প্রধানমন্ত্রী  দেশের নার্সদের ভাগ্য উন্নয়নে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। তাই দেশের নার্সরা আশা করছে প্রধানমন্ত্রী নার্সদের প্রাণের দাবি তার মায়ের নামে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ নার্সিং বিশ্ববিদ্যালয় স্থাপন করে নার্সদের চিরদিনের লালিত স্বপ্নকে বাস্তবে রুপদান করবেন।

স্বাধীনতা নার্সেস পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো. ইকবাল হোসেন সবুজ বলেন, এই দেশে নার্সদের যতটুকু উন্নয়ন এবং বাস্তবায়ন হয়েছে তার সবই প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমেই হয়েছে। নার্সদের দীর্ঘদিনের প্রাণের দাবি একটি নার্সিং বিশ্ববিদ্যালয়। এটি ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব’ নামে প্রতিষ্ঠিত হলে এদেশে নার্সদের শিক্ষার মান আরও উন্নত হবে এবং এর মাধ্যমে জনগণও আরও উন্নত সেবা পাবে বলে আমি বিশ্বাস করি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর