× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার

মাগুরায় অবৈধ ব্যাটারি কারখানা সিলগালা

বাংলারজমিন

মাগুরা প্রতিনিধি
৩ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার

মাগুরা সদরের বারাসিয়া গ্রামের উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানা থেকে বিষাক্ত সিসা বাতাসের সঙ্গে মিশে এলাকার কৃষকের ২৫ গরু মারা গেছে। আরো অসুস্থ হয়েছে প্রায় ১৫-১৮টি গরু। এ ঘটনায় গতকাল দুপুরে মাগুরা সদর উপজেলার নির্বাহী অফিসারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ঘটনাস্থল পরিদর্শন করে অবৈধ ভাবে গড়ে ওঠা মেসার্স ফাইভ স্টার ব্যাটারি হাউজকে সিলগালা করে দিয়েছে।
 এ সময় ওই কারখানার মালিক না থাকায় আটক হয়েছে ১০ জন শ্রমিক। আটক ১০ জন শ্রমিক দরিদ্র থাকায় ভ্রাম্যমাণ আদালত তাদের তিনদিনের জেল দিয়েছেন। আটকদের সবার বাড়ি গাইবান্ধা জেলায়। পাশাপাশি ব্যাটারি কারখানার পাশে অবৈধভাবে গড়ে ওঠা এসএইচবি ইটভাটাকে ১ লাখ টাকা জরিমানা করেছেন আদালত।
বারাসিয়া গ্রামের কাবিল, চাঁদমিয়া, সেকেন্ডদারসহ একাধিক কৃষক জানান, এ অবৈধ ব্যাটারি কারখানাটি আমাদের গ্রামে ৩-৪ মাস তৈরি হয়েছে।
এ কারখানায় ব্যাটারি থেকে তৈরি হতো সিসা। ব্যাটারির মধ্যে থাকা বিভিন্ন ধরনের পদার্থ আগুনে গলিয়ে তা থেকে সিসা ম- তৈরি করা হতো। আর এই বিষাক্ত সিসা বাতাসের সঙ্গে মিশে পশুপ্রাণীদেহে প্রবেশ করে তাদের ক্ষতি করতো।
তারা আরো জানান, গত কয়েক সপ্তাহ ধরে আমাদের এলাকার প্রায় ১৫ জন কৃষকের ৪০ থেকে ৫০টি গরু ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ে। কোনো পশু চিকিৎসক তাদের সুস্থতার জন্য ভালো ওষুধ দিতে পারেননি। তারপর একে একে অসুস্থ হয়ে মারা যায় ২৫টি গরু। এখনো এলাকায় ১২-১৫টি গরু অসুস্থ রয়েছে। পাশাপাশি ব্যাটারি কারখানার পার্শ্ববর্তী জমিগুলোতে আবাদকৃত মশুরি, সরিষা, কলার ক্ষেতও নষ্ট হচ্ছে এ কারখানার জন্য।
গ্রামের গৃহবধূ রাশিদা কেঁদে জানান, আমার ৩টি গরুর মধ্যে ১টি মারা গেছে। যার দাম ৬০-৭০ হাজার টাকা। এ গরুটি ছিল আমার সন্তানের মতো। আমার পরিবারকে সচ্ছল করেছিল গরুটি। অন্য ২টির মধ্যে ১টি অসুস্থ রয়েছে। গরু অসুস্থ হওয়ার পর তার মুখ থেকে শুধু লালা বের হতো। মুখের দু’চোয়াল এঁটে থাকতো। কোনো খাবার খেত না। বর্তমানে আমার পরিবার খুবই অসহায় অবস্থার মধ্যে রয়েছে।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, আমরা গোপন সংবাদের ভিত্তিতে বারাসিয়া উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানায় অভিযান চালায়। এ সময় কারখানার মালিক উপস্থিত না থাকায় এখান থেকে ব্যাটারি থেকে সিসা তৈরির সরঞ্জার, কিছু দেশীয় অস্ত্র ও ২৭২ পিস সিসার ম- উদ্ধার করা হয়। আমরা কারখানাটি সিলগালা করে দিয়েছি। এ সময় কারখানায় কর্মরত ১০ জন শ্রমিককে আটক করা হয়েছে। তাদের স্বল্প মেয়াদে ৩ দিনের জেল দেয়া হয়েছে। পাশাপাশি কারখানা সংলগ্ন একটি ইটভাটাকে এলাকার পরিবেশ দূষিত হওয়ার কারণে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর