× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ মার্চ ২০২১, মঙ্গলবার

শাবিতে টিউশন ও পরিবহন ফি মওকুফ

শিক্ষাঙ্গন

শাবি প্রতিনিধি
(২ মাস আগে) ডিসেম্বর ২৩, ২০২০, বুধবার, ৭:১৯ অপরাহ্ন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে করোনাকালে অনলাইনে সম্পন্ন হওয়া দুই সেমিস্টারের ফাইনাল পরীক্ষার টিউশন ও পরিবহন ফি মওকুফের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল থেকে অনার্স শেষ বর্ষ ও মার্স্টাসের পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঁচ দফা দাবি নিয়ে স্মারকলিপি প্রদান করেন। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্ত নিয়েছে।

আজ বুধবার বিকেলে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির সাথে মত বিনিময় সভায় ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য জানান।

ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, করোনা মহামারীর সময় আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের আগে অনলাইন পাঠদান কার্যক্রম শুরু করেছিলাম। ইতিমধ্যে চলতি বছরের দুই সেমিস্টার অনলাইনে সম্পন্ন হয়েছে। করোনা পরিস্থিতির কারণে অনেক শিক্ষার্থী আর্থিকভাবে সংকটে রয়েছে। তাই আমরা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি শিক্ষার্থীদের চলতি বছরের দুই সেমিস্টারের টিউশন ও পরিবহন ফি মওকুফ করবো।
যাদের খুব বেশি সমস্যা তারা দুই সেমিস্টারের ক্রেডিট ফিসহ অন্যান্য আনুষঙ্গিক ফি পরিশোধ না করে পরীক্ষা দিতে পারবে। পরবর্তীতে পরিশোধ করলে কোনো ধরনের জরিমানা দিতে হবে না। এছাড়া কোর্স রেজিস্ট্রেশনের জন্য সংশ্লিষ্ট আবাসিক হলের ছাড়পত্র প্রয়োজন হবে না। তবে, শিক্ষার্থীদেরকে সনদপত্র উত্তোলনের আগে এই সব ফি পরিশোধ করতে হবে।

ভিসি আরও বলেন, আবাসিক হল বন্ধ রাখা ইউজিসির সিদ্ধান্ত। আমরা ইচ্ছে করলে হল খোলতে পারবো না। ছাত্রীদের আবাসনের বিষয়ে আমরা বিভাগগুলোকে দায়িত্ব দিয়েছি। বেশকিছু বিভাগ থেকে শিক্ষার্থীদের জন্য পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান।

 এ সময় ভিসি প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানান এবং বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে একসঙ্গে কাজ করার কথা বলেন।

মতবিনিয়ম সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, প্রেসক্লাবের নবনির্বাচিত সভাপতি জুবায়ের মাহমুদ, সহ-সভাপতি রাজিব হোসেন, সাধারণ সম্পাদক মাসুদ আল রাজী, যুগ্ম সম্পাদক জিএম ইমরান হোসেন, কোষাধ্যক্ষ নাজমুল হুদা, দপ্তর সম্পাদক আব্দুল্লা আল মাসুদ, সদ্য সাবেক সভাপতি হোসাইন ইমরান, সহ-সভাপতি আরাফ আহমদ, সাধারণ সম্পাদক মেহেদী কবীরসহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

উল্লেখ্য, আগামী বছরের ১৭ই জানুয়ারি থেকে অনার্স ৪র্থ বর্ষ এবং মাস্টার্সের সেমিস্টার ফাইনাল পরীক্ষার তারিখ ঘোষণা পর থেকে অফলাইনে রিভিউ ক্লাস নেওয়া, শতভাগ উপস্থিতি নম্বর প্রদান করা, সকল ধরনের ফি ৭০% মওকুফ, শিক্ষার্থীদের অর্থনৈতিক, মানসিক এবং স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিষয়গুলো নিশ্চিত করে সকল আবাসিক হল খুলে দেয়া এবং প্রশাসনকে সকল শিক্ষার্থীর নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দাবি জানিয়ে শিক্ষার্থীরা পৃথকভাবে তিনটি স্মারকলিপি দিয়েছেন। এছাড়া দাবিসমূহ মেনে নেয়ার জন্য শিক্ষার্থীরা গত মঙ্গলবার ও আজ বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক এলাকায় মশাল মিছিল করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর