× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

কোভিশিল্ড-এর ড্রাই রান সফল, এক সপ্তাহের মধ্যে ভারতে ভ্যাকসিন দেয়া শুরু

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) ডিসেম্বর ৩০, ২০২০, বুধবার, ১১:২০ পূর্বাহ্ন

অক্সফোর্ড- অস্ট্রোজেনেকার  ভ্যাকসিন কোভিশিল্ড-এর  ড্রাই রান সাফল্যের সঙ্গে শেষ হয়েছে সোমবার এবং মঙ্গলবার। ভারতে কোভিশিল্ড-এর নির্মাতা, সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, দেশের ২ হাজার ৬০টি কেন্দ্রে ৭ হাজার স্বেচ্ছাসেবক এই ভ্যাকসিন দেয়ার এবং ম্যানেজমেন্ট-এর কলাকৌশল রপ্ত করেছেন। যে ৫ কোটি ভ্যাকসিন তৈরি হয়েছে তার পুরোটাই ভারতে থাকবে। কারণ, এই টিকার বিদেশে রপ্তানির ছাড়পত্র এখনও মেলেনি। পুনাওয়ালা জানিয়েছেন, এই ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে ৯৫ শতাংশ পর্যন্ত সফল হয়েছে।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক রাজ্যগুলিকে বার্তা পাঠিয়েছে যে, আগামী একসপ্তাহের মধ্যে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেয়া শুরু হবে।  রাজ্যগুলিকে তৈরি থাকার নির্দেশ দেয়া হয়েছে। ভ্যাকসিন গ্রহীতাদের নাম কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের উইন আপে তোলা থাকবে। যাতে তাদের গতিবিধির রেকর্ড রাখা যায়।
এই কারণে গ্রহীতাদের মোবাইল নম্বর প্রয়োজন। গোপনীয়তা ভঙ্গের আশংকায় পশ্চিমবঙ্গ সরকার অবশ্য মোবাইল নম্বর দেয়ার বিরোধিতা করেছে।

রাজ্যগুলিতে কেন্দ্রীয় সরকারের বার্তা পাওয়ার পর সাজ সাজ রব পড়ে  গেছে। আনুষ্ঠানিক ঘোষণা এখনও হয়নি, তাতেই এই ব্যাপক সাড়া।  আনুষ্ঠানিক ঘোষণাটি হতে পারে ইংরেজি নববর্ষের প্রথম দিনে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর