× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

ভারতের ৬ রাজ্যে হাঁস, মুরগি, পাঁঠা, মাছ ও ডিম বিক্রি নিষিদ্ধ

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) জানুয়ারি ৭, ২০২১, বৃহস্পতিবার, ১০:০১ পূর্বাহ্ন

ভারতের ছ’টি রাজ্যে বার্ড ফ্লুর ঘণ্টা বাজছে। তাই এই ছ’টি রাজ্যে আপাতত বন্ধ রাখা হল হাঁস, মুরগি, পাঁঠা, ডিম ও মাছ বিক্রি। গত কয়েকদিনে প্রায় সাড়ে চার লাখ পাখি অজানা রোগে মারা যাওয়ার পরেই এই সতর্কতা।

এই ৬টি রাজ্য হল- কেরালা, হিমাচল প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, হরিয়ানা ও উত্তরপ্রদেশের একাংশ। এই রাজ্যগুলির রেস্তোরাঁগুলিকেও কঠোর নির্দেশ দেয়া হয়েছে যে, তারা যেন পোল্ট্রি, ডিমজাত উৎপাদন, মাছের কিংবা লাইভস্টক এর কোনও আইটেম বিক্রি না করে। এই রাজ্যগুলিতে পাখি ও প্রাণিজ প্রোটিন বিক্রি ও কেনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

যদিও বার্ড ফ্লু-এর আবির্ভাবের কথা এখনও সরকারিভাবে ঘোষণা করা হয়নি, কিন্তু সাড়ে ৪ লক্ষ পাখির মৃত্যুর পর বার্ড ফ্লুর দিকেই আঙ্গুল নির্দেশিত হচ্ছে। সুতরাং এই রাজ্যগুলিতে আপাতত ডাকরোস্ট, চিকেন কিংবা মটন কারি, ফিশ চপ অথবা এগ ডেভিল খাওয়ার আশা নেই।
খোলা বাজারেও এগুলো বিক্রি নিষিদ্ধ। বাধ্য হয়ে রাজ্যগুলোকে নিরামিষভোজী হতে হচ্ছে। পশ্চিমবঙ্গে বার্ড ফ্লুর কোনও বার্তা না থাকলেও ওই রাজ্যগুলো থেকে যাতে সংক্রমণ এ রাজ্যে না ছড়ায় তাই বিশেষ সতর্কতা নেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর