× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৯ মার্চ ২০২১, মঙ্গলবার

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি সম্পন্ন

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) জানুয়ারি ১১, ২০২১, সোমবার, ৬:২০ অপরাহ্ন

২০২১ শিক্ষাবর্ষে সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির লক্ষে লটারীর মাধ্যমে প্রস্তুতকৃত ফলাফল প্রকাশ করা হয়েছে।


টেলিটক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের
তত্ত্বাবধানে ২০২১ সালের সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির লক্ষে এ বছরই প্রথম ডিজিটাল অনলাইন লটারির মাধ্যমে ফলাফল প্রস্তুত কার্যক্রম সম্পন্ন করা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ৩৯০ টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হয়। উক্ত প্রক্রিয়ায় দেশব্যাপী ৩৯০ টি বিদ্যালয়ের ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির লক্ষ্যে মােট ৭৭,১৪০ টি শূন্য আসনের চাহিদা পাওয়া যায়। ১৫ই ডিসেম্বর ২০২০ ইং তারিখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া শুরু হয় এবং ৭ই জানুয়ারি ২০২১ ইং তারিখে আবেদন প্রক্রিয়া শেষ হয় এবং উক্ত শূন্য আসনের বিপরীতে ৫,৭৪,৯২৯ টি আবেদন গৃহীত হয়। গৃহীত আবেদনসমূহ ভর্তির লক্ষ্যে শ্রেণিভিত্তিক বন্টন কার্যক্রমে ডিজিটাল লটারি পদ্ধতি অবলম্বন করা হয় ।

লটারিতে নির্বাচন প্রক্রিয়ায় সরকারি নিয়মে ভর্তি নীতিমালা অনুসরণ করা হয় ।

নীতিমালা অনুযায়ী, সাধারণ, ক্যাচমেন্ট, মুক্তিযােদ্ধা, পােষ্য কোটা, অক্ষম (Disable), সরকারি প্রাথমিক বিদ্যালয় কোটাসহ নিয়মানুযায়ী সকল কোটা বিবেচনা করা হয়েছে। শূন্য আসন থাকা সাপেক্ষে এবং প্রার্থীর স্ব-স্ব ক্ষেত্রে ক্লাস, শিফট ও পছন্দের ক্রমানুযায়ী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা
হয়। ডিজিটাল অনলাইন লটারি কার্যক্রমে Software এর মাধ্যমে Random) পদ্ধতি।
স্বয়ংক্রিয়ভাবে ছাত্রছাত্রী নির্বাচন করা হয়।
এই প্রক্রিয়ার পুরাে কার্যক্রমের ধাপসমূহ নিম্নরূপ-


ধাপ-১: http://gsd.teletalk.com.bd এই ওয়েবসাইট থেকে প্রথমে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ "শুন্য আসনের সংখ্যা অনলাইনের মাধ্যমে টেলিটক বরাবর প্রেরণ করেন।

ধাপ-২: ওয়েব ও এসএমএস এর মাধ্যমে ভর্তিচ্ছু প্রার্থী আবেদন করেন ও আবেদনের ফি প্রদান করেন।

ধাপ-৩: ডিজিটাল অনলাইন লটারির মাধ্যমে বিভিন্ন রোতে ভর্তির ফলাফল প্রস্তুত করা হয় এবং উক্ত রাউন্ডের মধ্যে আবার ও লটারি করে ১ টি রাউন্ড বাছাই করা হয় ও চূড়ান্ত ফলাফল নির্ধারণ করা হয়। এ ছাড়াও চূড়ান্ত ফলাফল এর পাশাপাশি একটি "অপেক্ষমাণ তালিকা'' প্রস্তুত করা হয় ।


উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এবং বিশেষ অতিথি  শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মােঃ মাহবুব হােসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর ড. সৈয়দ মােঃ গােলাম ফারুক, মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সরকারি মাধ্যামিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির লটারির ফল http://gsa.teletalk.com.bd এই ওয়েব সাইটে পাওয়া যাবে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর