× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৯ মার্চ ২০২১, মঙ্গলবার

সেরাদের তালিকায় বাংলাদেশী বিজ্ঞানী

দেশ বিদেশ

 স্টাফ রিপোর্টার
১২ জানুয়ারি ২০২১, মঙ্গলবার

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও এলসেভিয়ার প্রকাশনা সংস্থার (আইসিএসআর ল্যাব) সমন্বিত জরিপে বিশ্বসেরা দুই শতংশ বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশিত হয়েছে। অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশি গবেষক ড. অসিত কুমার গাইন সেই তালিকায় স্থান পেয়েছেন। তিনি ম্যাটিরিয়াল সাইন্স ফিল্ড নিয়ে গবেষণা করছেন। বর্তমানে তিনি সিডনীতে বসবাসরত। কাজ করছেন, রিসার্স ফেলো হিসেবে। ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়ায়। ড. অসিত কুমার গাইন মূলত আর্টিফিশিয়াল ইমপ্লান্ট নিয়ে কাজ করেন। তিনি কামিনীবাসিয়া জি এল, মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং খুলনা সরকারি ব্রজলাল কলেজ থেকে এইচ.এস.সি শেষ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং করেন।
পরবর্তীতে সাউথ কোরিয়া থেকে এম.এসসি ইঞ্জিনিয়ারিং এবং সিটি ইউনিভার্সিটি অব হংকং থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১৩ সালে অস্ট্রেলিয়ার, দ্য ভাইস চ্যান্সেলর রিসার্চ ফেলোশিপ অ্যাওয়ার্ড অর্জন করেন এবং স্কুল অব মেক্যানিক্যাল এন্ড ম্যানুফ্যাকচারিং (ইউএনএসডব্লিউ) অস্ট্রেলিয়ায় যোগদান করেন। তার প্রকাশিত জার্নাল আর্টিকেলস ৫৬টিসহ মােট ৮১ টি প্রকাশনা প্রকাশিত হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর