× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২১, রবিবার

আজ ট্রাম্পকে অভিশংসন প্রস্তাবে ভোট দেবেন কমপক্ষে ৪ রিপাবলিকান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ১০:১৯ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে চরম নাটকীয়তা। চারদিকে নিরাপত্তার চাদরে ঢাকা ফেডারেল রাজধানী ওয়াশিংটন ডিসি। নিরাপত্তা বাড়ানো হয়েছে দেশজুড়ে। এরই মধ্যে সাংবিধানিক উপায়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে উৎখাতে সংবিধানের ২৫তম সংশোধনী সক্রিয় করার দাবি প্রত্যাখ্যান করেছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। আর মাত্র সাত দিন ক্ষমতায় আছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাকে ক্ষমতা থেকে উৎখাতের দাবি ভাইস প্রেসিডেন্ট প্রত্যাখ্যান করার পর আজ বুধবার প্রতিনিধি পরিষদে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব ভোটে তুলছেন ডেমোক্রেটরা। এমনিতেই এ পরিষদে ডেমোক্রেটরা সংখ্যাগরিষ্ঠ। তার ওপর কমপক্ষে চারজন রিপাবলিকান বলেছেন, তারা এই অভিশংসনের পক্ষে ভোট দেবেন।
তারা হলেন প্রতিনিধি পরিষদে রিপাবলিকান দলের প্রভাবশালী তিন নম্বর নেতা লিজ চেনি। তার সঙ্গে এ প্রস্তাবের পক্ষে ভোট দিতে চেয়েছেন রিপাবলিকান জন কাটকো, এডাম কিনজিঙ্গার এবং ফ্রেড উপটন। এর বাইরে গোপনে কোনো রিপাবলিকান প্রস্তাবের পক্ষে ভোট দিতেও পারেন। ফলে এটা একেবারে স্পষ্ট যে, আজ অভিশংসন প্রস্তাব পাস হয়ে যেতে পারে। কিন্তু এই প্রস্তাব পাস হলেই ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে যে পরিমাণ সময় প্রয়োজন হবে তা আছে কিনা এ বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
সংবিধানের ২৫তম সংশোধনী সক্রিয় করার প্রস্তাব প্রত্যাখ্যান করে মঙ্গলবার প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিকে চিঠি লিখেছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি বলেছেন, আমি মনে করি না যে, এমন কর্মকান্ড আমাদের জাতির উত্তম স্বার্থে বা আমাদের সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তিনি অবস্থান পরিষ্কার করার পর ডেমোক্রেটরা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আজ ভোটে তুলছেন। এতে বেগ পেয়েছে কয়েকজন রিপাবলিকানের সমর্থন পেয়ে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে একজন প্রেসিডেন্টের বিরুদ্ধে দ্বিতীয়বার অভিশংসনের ঘটনা এটাই প্রথম। খ্যাতনামা সাবেক রিপাবলিকান ডিক চেনির মেয়ে লিজ চেনি ৬ই জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গা, দাঙ্গায় সমন্বয় করা এবং ওই দাঙ্গায় উস্কানি দেয়ার জন্য ট্রাম্পকে সমন পাঠানোর দাবি জানিয়েছেন। তিনি বিবৃতিতে বলেছেন, আমি অভিশংসন প্রস্তাবের পক্ষে ভোট দেবো। তার সঙ্গে ভোট দেবেন তারই দলীয় সদস্য জন কাটকো, এডাম কিনজিঙ্গার এবং ফ্রেড উপটন। তারা এমন এক সময়ে এ ঘোষণা দিয়েছেন, যখন প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের নেতারা অভিশংসন প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয়ার জন্য সদস্যদের আহ্বান জানিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর