× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২২ জানুয়ারি ২০২১, শুক্রবার

করোনা ভাইরাসের জন্য চীনকে দায়ী করে প্রমাণ দেবে ট্রাম্প প্রশাসন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ১:১৮ অপরাহ্ন

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের শেষ কয়েকটি দিনে নাটকীয়ভাবে এক তথ্যপ্রমাণ উপস্থাপন করতে চলেছে যুক্তরাষ্ট্র। এতে প্রমাণ দেখানো হবে যে, চীনের উহান ল্যাবরেটরি থেকে ছড়িয়ে পড়েছে বিশ্বকে মৃত্যুকূপে পরিণত করা করোনা ভাইরাস। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল। ওয়াশিংটনে সিনিয়র কর্মকর্তারা বলেছেন, বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে ‘বোমশেল ইন্টারভেনশন’ করতে যাচ্ছেন। তিনি প্রমাণ দেবেন যে করোনা ভাইরাস প্রাকৃতিক উপায়ে বাঁদুর, প্যাঙ্গোলিন অথবা অন্য কোনো প্রজাতি থেকে মানবদেহে সংক্রমিত হয়নি। পক্ষান্তরে তিনি ঘোষণা করবেন, এই ভাইরাসকে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে ‘কালচারড’ করেছেন বিজ্ঞানীরা। ওই প্রতিষ্ঠানে বছরের পর বছর নাজুক জৈব-নিরাপত্তা নিয়ে সতর্কতা দিয়ে আসছিলেন চীনা ও বিদেশি বিশেষজ্ঞরা। বৃটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ও নিরাপত্তা বিষয়ক সূত্রগুলো নিশ্চিত করেছে যে, ওয়াশিংটন থেকে এমন ঘোষণা আসতে পারে বলে তারা ধারণা করছিল।
কিন্তু আগেভাগেই তা সামনে আসায় এর বিশ্বাসযোগ্যতা প্রত্যাখ্যান করেছে বৃটেন। বলা হয়েছে, ওই ল্যাবরেটরি থেকে করোনা ভাইরাস লিক বা অবমুক্ত হওয়ার পক্ষে যেসব বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ তা এর সত্যতা নিরূপণ করে না। তারা বলেছে, গোয়েন্দা সংস্থাগুলোর এমন তথ্য আটলান্টিকের উভয় পাশ থেকেই সমর্থন করা হচ্ছিল। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সম্প্রদায় যে তথ্য উপস্থাপন করেছে, তা বলে দেয় যে- করোনা মহামারির উৎস প্রাকৃতিক নয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর