× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

গ্রেপ্তারের ঝুঁকি মাথায় নিয়ে দেশে ফিরবেন নাভালনি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ৭:৪১ অপরাহ্ন

গ্রেপ্তারের ঝুঁকি সত্ত্বেও রোববার রাশিয়া ফিরবেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কড়া সমালোচক ও বিরোধী দলনেতা অ্যালেক্সি নাভালনি। বুধবার তিনি বলেছেন, জার্মানি থেকে আগামী ১৭ই জানুয়ারি তিনি দেশে ফিরবেন। সম্প্রতি বিষ প্রয়োগ করার পর তিনি জার্মানিতে চিকিৎসা নিচ্ছিলেন। এখন অনেকটা সুস্থ। কিন্তু দেশে ফিরলে আইনগতভাবে তাকে জেলে নেয়া হতে পারে। এমন ঝুঁকি মাথায় নিয়ে তিনি দেশে ফেরার প্রত্যয় ঘোষণা করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
জিয়া উদ্দিন
১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার, ৫:৪৯

পুতিন যতোই ক্ষমতা লিপ্সু হোক কিংবা ক্ষমতা আঁকড়ে বসে থাকুন না কেন, নাভালনিরও তেমনি তার কাজ করে যেতে হবে। কি সেই কাজ? তিনি যেই দেশের জনগনের জন্য রাজনীতি করেন সেই দেশ তথা জাতির কাছাকাছি থাকবেন। যতক্ষন বেঁচে আছেন,বিষপ্রয়োগ, হুলিয়া, জুলুম, জেল, গ্রেপ্তার, হয়রানি, ভিন্ন মতবাদ/প্রতিবাদীদের গুম.. ইত্যাদি সম্ভাব্য ও আশু বিপদের মাঝেও যখন একজন দেশপ্রেমী ও জনতার নেতার প্রত্যাবর্তন যখন দুর্বলেরা দেখে, তখন তারা সাহসী হয়। চেতনা ফিরে পায় ও কিছু নতুন প্রতিবিপ্লবীর ফাল্গুধারা সাধারন জীবনধারা থেকে উৎসরিত হয়ে থাকে। আর যারা সবল, আপত অবিচল তাদের ক্ষমতায় তখন প্রকম্পন ঘটতে থাকে। নাভালনি তার সঠিক কাজটি করে যাবেন, আমৃত্যু; আর বাকিটা করবে জনতা। —লেখক জিয়া উদ্দিন সোহাগ Reston Virginia, USA.

অন্যান্য খবর