× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

করোনা: আসল রহস্যের খোঁজে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৪, ২০২১, বৃহস্পতিবার, ১১:১৭ পূর্বাহ্ন

করোনা ভাইরাসের উৎস সন্ধানে চীন পৌঁছেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী টিম। ২০১৯ সালে চীনের উহান থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। তাই এই ভাইরাসের উৎস কি তার অনুসন্ধান করবেন এই টিম। অভিযোগ আছে, এই ভাইরাস কোনো প্রাণিদেহ থেকে মানুষে সংক্রমিত হয়নি। এই ভাইরাস উহানের একটি গবেষণাগার থেকে ছড়িয়ে পড়েছে। তাই আসল রহস্য কি তা অনুসন্ধান করা নিয়ে কয়েক মাস ধরে আলোচনা চলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বেইজিংয়ের মধ্যে। এরপর অনেক ঘটনা ঘটে গেছে। সম্প্রতি অনুসন্ধানকারী টিমের কয়েকজন বিজ্ঞানী ভিসা জটিলতার কারণে যাত্রাবিরতি করেছেন।
কিন্তু শেষ পর্যন্ত তারা পৌঁছেছেন চীনে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরও বলা হয়, এই টিমের ১০ জন বিজ্ঞানী চীনের গবেষণা প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-বিজ্ঞানী, হাসপাতাল ও সামুদ্রিক মাছের বাজারের লোকজনের সাক্ষাৎকার নেবেন। সামুদ্রিক খাদ্যের যে মার্কেট থেকে প্রথমে করোনা ভাইরাস ছড়িয়েছিল বলে ধারণা করা হয়, সেদিকে তারা জোর দেবেন। চীনের উত্তরাঞ্চলে যখন নতুন করে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে তখন বৃহস্পতিবার ওই টিম চীন পৌঁছেছে। এখন তারা করোনা মহামারিতে পশুর শরীর থেকে এই ভাইরাসের বিস্তার ঘটেছে কিনা তা যাচাই করে দেখবেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর