× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২১, শনিবার

ডিএসই'র বাজার মূলধন ৫ লাখ কোটি টাকা ছাড়ালো

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) জানুয়ারি ১৪, ২০২১, বৃহস্পতিবার, ১০:০২ অপরাহ্ন

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একদিকে সূচক বেড়েছে, অন্যদিকে লেনদেনের গতিও ভালো। সেই সঙ্গে বাজার মূলধনে রেকর্ড গড়েছে ডিএসই। এই প্রথমবারের মতো বাজার মূলধন পাঁচ লাখ কোটি টাকার মাইলফলক ছাড়িয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১ হাজার ৭০৯ কোটি টাকা। বাজার মূলধনের পাশাপাশি ডিএসইতে আজ প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩৯ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৩৭৯ পয়েন্ট।

ডিএসইতে বৃহস্পতিবার মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭০ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৩৩টির, অপরিবর্তিত আছে ৭০টির।

এদিকে শেয়ার বাজারের মার্জিন ঋণের সুদহারও প্রথমবারের মতো বেঁধে দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বুধবার এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির তদন্তে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেটির বাস্তবায়ন পিছিয়ে দেওয়া হয়েছে।

বুধবার বিএসইসির পক্ষ থেকে আলাদাভাবে এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।
সেখানে বলা হয়েছে, তালিকাভুক্ত সিকিউরিটিজের তদন্ত–সংক্রান্ত ১২ জানুয়ারির নির্দেশনাটির কার্যকারিতা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পিছিয়ে দেওয়া হলো। মঙ্গলবারের নির্দেশনায় বিএসইসি বলেছিল, শেয়ার বাজারে যেসব কোম্পানির শেয়ারের দাম এক মাসে ৫০ শতাংশের বেশি বেড়েছে বা কমেছে, তার পেছনে কোনও কারসাজি রয়েছে কি না, তা তদন্ত করা হবে।

পাশাপাশি কোনও কোম্পানির এক মাসের গড় লেনদেন আগের ছয় মাসের গড় লেনদেনের চেয়ে পাঁচ গুণের বেশি বাড়লে সেই কোম্পানির শেয়ার নিয়েও তদন্ত হবে। এ ঘোষণার পর শেয়ার বাজারে এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর