× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২১, শনিবার

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৫, আহত ৬ শতাধিক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৫, ২০২১, শুক্রবার, ৯:০৬ পূর্বাহ্ন

 ইন্দোনেশিয়ার সুলায়িসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ শতাধিক। এরমধ্যে গুরুতর অবস্থা ২ শতাধিক মানুষের। ফলে আশঙ্কা করা হচ্ছে, দ্রুতই বাড়বে মৃতের সংখ্যা। শুক্রবার একের পর এক ভূমিক¤প আঘাত করতে থাকে ইন্দোনেশিয়ায়। এ সময়ে ভেঙে পড়েছে একটি হোটেলসহ বেশকিছু ভবন। অধিবাসীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়।
তারা দ্রুত বাইরে বেরিয়ে আসেন। সকালে আঘাত হানে শক্তিশালী ৬.২ মাত্রার একটি ভূমিকম্প। এতে বিধ্বস্ত হয় সুলায়িসি দ্বীপের মাজেনে শহর। এতেই সবথেকে বেশি মানুষ হতাহত হয়েছেন। বার্তা সংস্থা এপিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন সাউথ চায়না মর্নিং পোস্ট।
প্রাথমিকভাবে কর্মকর্তারা মৃতের সংখ্যা ৪ জন বললেও পরে তা ৩৫ জন বলে আপডেট প্রকাশ করা হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৬৩৭ জন। নিহতের ঘটনা ঘটেছে প্রতিবেশী মামুজু প্রদেশেও। সেখানেও ডজনে ডজনে মানুষ আহত হয়েছেন। সাত সেকেন্ড স্থায়ী হয়েছিল এই ভূমিকম্প। তবে কোনো সুনামি সতর্কতা দেয়া হয়নি। নিরাপত্তা পেতে হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়েছে। মধ্যরাত থেকে ভূমিক¤প আঘাত হানা শুরু হয়। দেশটির জাতীয় দুর্যোগ বিষয়ক এজেন্সি বলেছে, ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছিল একটি বালিকা। সে সাহায্য চেয়ে চিৎকার করছিল। বলছিল, তার মা-ও আটকা পড়েছেন। তবে তিনি জীবিত আছেন। নড়াচড়া করতে পারছেন না। টেলিভিশনের খবরে বলা হয়েছে, মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে একটি হাসপাতালের একাংশ। রোগীদের সরিয়ে নেয়া হয়েছে জরুরি ভিত্তিতে বাইরে নির্মাণ করা একটি তাঁবুতে। ধারণা করা হচ্ছে, এখনো ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে অনেক মানুষ। স্থানীয় গভর্নরের অফিস এবং একটি শপিং মলও ক্ষতিগ্রস্ত হয়েছে। উদ্ধারকারীরা যে ছবি দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে, স্থানীয় হাসপাতালের কাছে একটি বাড়ি ভেঙে পড়েছে। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, বাড়ি ভেঙে পড়ায় ভেতরে আটকে থাকা দুই বোনকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। ইন্দোনেশিয়ার ডিজাস্টার এজেন্সি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় একাধিক ভূমিকম্প হয়েছে। এর ফলে বহু জায়গায় ধ্বস নেমেছে। অনেক জায়গায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ। সুলাওয়েসির ভয়াবহ ভূমিক¤েপর কয়েক ঘণ্টা আগেই কাছাকাছি আরেকটি ভূমিকম্প হয়েছে। তাতেও বেশ কিছু বাড়ি ধ্বংস হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর