× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার

ভ্যাকসিন পেয়েছে ২ মিলিয়ন ইসরাইলি, ফিলিস্তিনিদের বঞ্চিত না করার আহবান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৫, ২০২১, শুক্রবার, ৪:৪৮ অপরাহ্ন

ইসরাইলে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া হয়েছে এমন মানুষের সংখ্যা ২ মিলিয়ন ছাড়িয়েছে। বৃহস্পতিবার এ নিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, সুরঙ্গের শেষে এখন আমরা আলো দেখতে পাচ্ছি। ইসরাইলই হবে করোনা সংকট থেকে উঠে আসা বিশ্বের প্রথম রাষ্ট্র। এ খবর দিয়েছে টাইমস অব ইসরাইল।
খবরে বলা হয়েছে, ইসরাইলে ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। যদিও একইসঙ্গে প্রতিনিয়ত করোনাভাইরাস আক্রান্তের সংখ্যাও বাড়ছে। করোনাভাইরাসের ২ মিলিয়নতম ভ্যাকসিনটি দেয়া হয়েছে একজন কিন্ডারগার্টেন শিক্ষককে। এরইমধ্যে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং স্বাস্থ্যমন্ত্রী ইয়ুলি এডেলস্টেইন। নেতানিয়াহু বলেন, এখন ভ্যাকসিন দেয়া রুটিন কাজ।
আমরা এতে অভ্যস্ত হয়ে গিয়ে আনন্দিত। আমরা শীঘ্রই এই কার্যক্রম শেষ করতে চাই। ভ্যাকসিন পাওয়া নাগরিকদের জন্য 'গ্রীন পাসপোর্ট' ব্যবস্থা করা হবে বলেও জানান নেতানিহাউ। গত ১৯শে ডিসেম্বর তিনি প্রথম ডোজ নিয়েছিলেন। তিনিসহ দেশটিতে দ্বিতীয় ডোজ নিয়েছেন আরো দেড় লাখের বেশি নাগরিক।

এদিকে, ফিলিস্তিনিদেরও ভ্যাকসিন দিতে ইসরাইলের প্রতি আহবান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এমনেস্টি ইন্টারন্যাশনাল। আন্তর্জাতিক আইন অনুযায়ীই পশ্চিম তীর এবং গাজায় ইসরাইলকে ভ্যাকসিন কার্যক্রম চালাতে হবে বলে মনে করে সংস্থাটি। ইসরাইলের জেলে বন্দি ফিলিস্তিনি অপরাধীদের মধ্যে ভ্যাকসিন কার্যক্রম চালু করতে এরইমধ্যে আদালতে গিয়েছে ইসরাইলি ৫ মানবাধিকার সংস্থা। স্বাস্থ্যমন্ত্রী ইয়ুলি আশ্বাস দিয়েছেন, আগামি সপ্তাহেই জেলগুলোতে ভ্যাকসিন কার্যক্রম চালু হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর