× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২১, শনিবার

বামপন্থীদের বিক্ষোভে তিনগুন বল প্রয়োগ করে মার্কিন পুলিশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৫, ২০২১, শুক্রবার, ৬:১১ অপরাহ্ন

ডানপন্থীদের তুলনায় বামপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে তিনগুন বল প্রয়োগ করে মার্কিন পুলিশ। অলাভজনক প্রতিষ্ঠান ইউএস ক্রাইসিস মনিটরের প্রকাশিত এক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটি বিশ্বজুড়ে রাজনৈতিক সহিংসতা পর্যবেক্ষন করে থাকে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ মাসে মার্কিন আইন প্রয়োগকারী সংস্থাগুলো বিক্ষোভে প্রচুর টিয়ারগ্যাস, পিপার ¯েপ্র, রাবার বুলেট ব্যবহারসহ বিক্ষোভকারীদের লাঠিপেটা করেছে। তবে ব্ল্যাক লাইভ ম্যাটার্সের মতো বিক্ষোভগুলোর ক্ষেত্রে এসবের ব্যবহার ছিল ট্রা¤প সমর্থকদের বা ডানপন্থীদের বিক্ষোভের তুলনায় অনেক বেশি। এছাড়া, নিরাপত্তা কর্মকর্তারাও বামপন্থী আন্দোলনে অধিক শক্তি প্রয়োগ করেছে। বিক্ষোভ শান্তিপূর্ন হোক বা নাহোক বামপন্থীদের ওপর শক্তি প্রয়োগ করতে দেখা গেছে তাদের।
এই জরিপ চালাতে গিয়ে প্রতিষ্ঠানটি পর্যবেক্ষন করেছে ১৩ হাজারেরও অধিক বিক্ষোভ।
যা ২০২০ সালের এপ্রিলের পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে সংগঠিত হয়েছে। এতে বিক্ষোভ দমাতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর ¯পষ্ট তারতম্য দেখা গেছে। ক্যাপিটল হিলে ট্রা¤প সমর্থকদের ওপর যে শক্তি প্রয়োগ হয়েছে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের ক্ষেত্রে শক্তি প্রয়োগ হয়েছে কয়েকগুন।
গত ৮ই জানুয়ারি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ বিষয়টি নিয়ে কথা বলেছিলেন। ইউএস ক্রাইসিস মনিটর এর আগে মধ্যপ্রাচ্য, ইউরোপ ও লাতিন অ্যামেরিকার আন্দোলন, বিক্ষোভ নিয়ে জরিপ চালিয়েছিল।
তাদের গবেষকরা জানিয়েছেন, গত এক বছরে যুক্তরাষ্ট্রজুড়ে যত বিক্ষোভ সংগঠিত হয়েছে তার বেশিরভাগই ছিল শান্তিপূর্ন। ডানপন্থী হোক বা বামপন্থী হোক মার্কিন নিরাপত্তা বাহিনী বেশিরভাগ বিক্ষোভেই কোনো সহিংস হস্তক্ষেপ চালায়নি। তবে অন্তত ৫১১টি বামপন্থী বিক্ষোভে টিয়ারগ্যাস, রাবার বুলেটসহ লাঠিপেটা চালিয়েছে পুলিশ। এবং ডানপন্থীদের মাত্র ৩৩টি বিক্ষোভে এমন পদক্ষেপ নিয়েছিল পুলিশ। প্রতিবেদনে আরো জানানো হয়েছে, বামপন্থীদের আয়োজিত প্রতি ১০০ বিক্ষোভের ৪.৭টিতেই শক্তি প্রয়োগ করেছে মার্কিন পুলিশ। এটি ডানপন্থীদের ক্ষেত্রে মাত্র ১.৪ শতাংশ। অর্থাৎ, বামপন্থী বিক্ষোভে ডানপন্থীদের তুলনায় প্রায় তিনগুন বল প্রয়োগ করে যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর