× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

নতুন ছাত্র সংগঠন ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ এর আত্মপ্রকাশ

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) জানুয়ারি ১৬, ২০২১, শনিবার, ৭:৫৭ অপরাহ্ন

শিক্ষা, সাম্য ও গনতন্ত্রের লড়াই এগিয়ে নেয়ার প্রত্যয়ে নতুন ছাত্র সংগঠন ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ এর আত্মপ্রকাশ হয়েছে। শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নাম পরিবর্তন করে আনুষ্ঠানিকভাবে এই ছাত্র সংগঠনের নাম ঘোষণা করা হয়।

সারাদেশ থেকে আগত ছাত্র প্রতিনিধিদের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্র নেতা তাজ নাহার রিপন। লিখিত বক্তব্যে বৈষম্যহীন, গণতান্ত্রিক ও বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার দাবীতে ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

নতুন এই ছাত্র সংগঠনে আরিফ মঈনুদ্দীনকে সভাপতি, ছায়েদুল হক নিশানকে সহ-সভাপতি এবং উজ্জ্বল বিশ্বাসকে সাধারণ সম্পাদক করে ২০ সদস্য বিশিষ্ট  কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।
সংগঠনটির নব নির্বাচিত সভাপতি আরিফ মঈন্দ্দুীন বলেন, সামরিক স্বৈরাচার-বিরোধী ঐক্যবদ্ধ ছাত্র-আন্দোলনের পটভূমিতে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আত্মপ্রকাশ করেছিলো। প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জোটবদ্ধভাবে এবং এককভাবে শিক্ষা ও গণতন্ত্রের সংগ্রামে আপোষহীন সাহসী ভূমিকা পালন করেছে। কিন্তু, সংগঠনের অভ্যন্তরে আদর্শিক ও সাংগঠনিক বিভিন্ন বিষয়ে গুরুতর মত পার্থক্যের কারণে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এখন তিনটি ধারায় বিভক্ত।

‘সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’ নাম নিয়ে এখন তিনটি ছাত্র-সংগঠন কাজ করছে। এ অবস্থায় সংগঠনের নাম নিয়ে সৃষ্ট বিভ্রান্তির অবসান ঘটানোর জন্য এবং নিজেদের আদর্শিক ও সাংগঠনিক পরিচয় মূর্ত করে তোলার লক্ষ্যে আমরা সংগঠনের নাম পরিবর্তন করে নতুন নামে ছাত্রসমাজের সামনে হাজির হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

তিনি বলেন, আমরা মনে করি, পুরনো নামের সাথে অনেক স্মৃতি ও আবেগ জড়িয়ে থাকলেও, সংগঠনের আদর্শ ও লক্ষ্যই আমাদের কাছে প্রধান। সাধারণ ছাত্রদের আন্দোলনকে সমাজ বিকাশের লড়াইয়ের সাথে যোগসূত্র স্থাপনে অপরাপর সংগঠনসমূহের নানা বিভ্রান্তি ও জনবিচ্ছিন্ন গতানুগতিক কর্মসূচির বিপরীতে আমাদের নতুন সংগঠন শ্রেণী আন্দোলনের পরিপূরক গণআন্দোলন গড়ে তোলার প্রক্রিয়া চালু করতে দৃড় প্রতিজ্ঞ।
সংবাদ সম্মেলন শেষে  শিক্ষার্থীদের একটি সুসজ্জিত মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের ২০  সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি নিম্নরূপ -
সভাপতি                    : আরিফ মঈনুদ্দীন
সহসভাপতি                    : ছায়েদুল হক নিশান
সাধারণ সম্পাদক                : উজ্জল বিশ্বাস
সাংগঠনিক সম্পাদক                : ফাহিম আহমেদ চৌধুরী
দপ্তর সম্পাদক                     : সাদ্দাম মাহমুদ
অর্থ সম্পাদক                     : অ্যানি চৌধুরি  
প্রচার ও প্রকাশনা সম্পাদক            : রাজেশ্বর দাস গুপ্ত
পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক        : সুজ বিশ্বাস শুভ
আদিবাসি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সম্পাদক    : সুজন তঞ্চঙ্গা
স্কুল বিষয়ক সম্পাদক                : তানজিনা বেগম
সদস্য                        : কাজী জহির উদ্দিন  
: স্বপন রায়
: পলাশ পাল
: বিশ্বজিৎ শীল
: নিয়াজ মোর্শেদ দোলন
: রাবেয়া কণিকা
: আলিসা মুনতাজ
: সুদীপ্ত দে
: মুশফিক উদ্দীন ওয়াসি
: মহিদুল ইসলাম দাউদ

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর