× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৮ মার্চ ২০২১, সোমবার

আসছে ‘কাজলরেখা’

বিনোদন

স্টাফ রিপোর্টার
১৭ জানুয়ারি ২০২১, রবিবার

ময়মনসিংহ গীতিকার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে রয়েছে রূপকথা ‘কাজল রেখা’ পালা। একসময় যাত্রাপালা কিংবা বইয়ের পাতায় উঠে এসেছে এই কল্পকাহিনীটি। এবার প্রথমবারের মতো এটি আসছে ছোট পর্দায়, দীর্ঘ ধারাবাহিক রূপে। অমিতাভ ভট্টাচার্য এর নাট্যরূপে এই নাটকটি পরিচালনা করছেন ভিন্নধর্মী নাট্যনির্মাতা এস এম সালাহ উদ্দিন। নাটকটির নির্মান ও ভিএফএক্স এর কাজ করছে হোয়াইট ব্যালেন্স প্রোডাকশন। ব্ল্যাক এন্ড হোয়াইট প্রোডাকশন এর ব্যানারে ‘কাজল রেখা’ নাটকটি প্রযোজনা করছেন কাজী রিটন। তিনি এ বিষয়ে বলেন, কাজল রেখা মূলত আমাদের বাংলা সংস্কৃতির একটি অংশ। এক সময় আমাদের দেশের জনপ্রিয় একটি যাত্রা পালা ছিলো কাজল রেখা।  সূচ রাজা ও কাজলরেখার ভালোবাসার টানাপোড়েন এর গল্পটা আজও আমাদের স্মৃতির পাতায় অম্লান।
এমন একটি গল্প নিয়ে কাজ করতে পারাটা সত্যিই আনন্দের। নাটকটি নিয়ে নির্মাতা এস এম সালাহ উদ্দিন বলেন, আমাদের বাংলার লোক সংস্কৃতি বিশ্বের কাছে তুলে ধরতেই আমাদের এই প্রয়াস। আমরা চেষ্টা করছি সকলে মিলে ভালো একটি কাজ করবার জন্য। আমাদের দেশের দর্শকদের ভালো একটি গল্প উপহার দেয়ার জন্য। এ কাজের মাধ্যমে একদিন হয়তো সিন্দাবাদ, সিনড্রেলা বা আলাদীনের মতো কাজল ‘রেখা’র নামও সারা দুনিয়ার মানুষ চিনবে বলে আমার বিশ্বাস। এ নাটকে নাম ভূমিকায় অভিনয় করছেন মারিয়া ফারিহ উপমা। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আরমান পারভেজ মুরাদ, সুষমা সরকার, মুনিরা ইউসুফ মেমি, সৈয়দ শুভ্র, অবিদ রেহান, টুটুল চৌধুরী, ফারজানা ছবি, গোলাম ফরিদা ছন্দা, ফারজানা চুমকি, সুবর্না মজুমদার, মোমেনা চৌধুরী, ঝুনা চৌধুরী, এন কে মাসুক, দোয়েল, কোহিনুর আলম, সৈয়দা শিলা এবং একটি গুরত্বপূর্ণ বিশেষ চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় নায়ক রিয়াজ। নির্মাতা সূত্রে জানা গেছে খুব শিগগিরই নাটকটি দেশের দীপ্ত টিভিতে চ্যানেলে প্রচারিত হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর