× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৮ মার্চ ২০২১, সোমবার

২০২১ সালেই ইসরাইলের অর্থনীতিতে বড় প্রবৃদ্ধি, নেপথ্যে ভ্যাকসিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৭, ২০২১, রবিবার, ৬:৫১ অপরাহ্ন

২০২১ সালে অর্থনীতিতে বড় প্রবৃদ্ধির মুখ দেখবে মধ্যপ্রাচ্যের রাষ্ট্র ইসরাইল। দেশটির অর্থমন্ত্রী রোববার এ সম্ভাবনার কথা জানিয়েছেন। এর পেছনে রয়েছে দেশটির ভ্যাকসিন কার্যক্রম। এরইমধ্যে দেশটির ২৩ শতাংশ মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। ফলে আগামী মাসেই করোনাভাইরাসের কারণে থাকা বাধানিষেধ তুলে দেবে দেশটি। এ কারণে পরবর্তী অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৪.৬ শতাংশ। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, নাগরিকদের ভ্যাকসিন প্রয়োগে সবথেকে এগিয়ে থাকা দেশগুলোর একটি ইসরাইল। যদি ভ্যাকসিন কার্যক্রম দ্রুত গতিতে চলতে থাকে তাহলেই এই প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে।
মন্ত্রী জানিয়েছেন, ২০২০-২১ অর্থবছরে ইসরাইলের অর্থনীতি ৩.৩ শতাংশ সংকুচিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে ভ্যাকসিন প্রয়োগের ফলে অর্থনীতিতে গতি ফিরিয়ে আনা সম্ভব হবে। আর এতে করেই বড় অগ্রগতি হবে অর্থনীতি পুনরুদ্ধারে।
এদিকে ব্যাংক অব ইসরাইল জানিয়েছে, এবার ইসরাইলের অর্থনীতি সংকুচিত হবে ৩.৭ শতাংশ। তবে আগামী অর্থবছরেই অর্থনীতি ৬.৩ শতাংশ বৃদ্ধি পাবে। তবে এ জন্য ভ্যাকসিন কার্যক্রম পরিকল্পনামাফিক চলতে হবে। যদি ভ্যাকসিন প্রদানের গতি কমে যায় তাহলে প্রবৃদ্ধি ৩.৫ শতাংশ হতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর