× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৯ মার্চ ২০২১, মঙ্গলবার

ফলের কেমিক্যাল টেস্টে বসছে ৯ পরীক্ষাগার

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
১৮ জানুয়ারি ২০২১, সোমবার

আমদানি করা ফলে কেমিক্যালের উপস্থিতি পরীক্ষার জন্য দেশের ৯টি স্থলবন্দরের কাস্টমস স্টেশনে রাসায়নিক পরীক্ষাগার স্থাপন করা হচ্ছে বলে হাইকোর্টকে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। স্টেশনগুলো হলো- ভোমরা, বুড়িমারি, হিলি, বাংলাবান্ধা, সোনামসজিদ, শ্যাওলা, তামাবিল, বিবিরবাজার ও টেকনাফ। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে হাইকোর্টে জমা দেয়া এক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। গতকাল ওই প্রতিবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের বলেন, ফল আমদানিতে রাসায়নিকের মাত্রা পরীক্ষার জন্য বিভিন্ন বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট বসাতে হাইকোর্টের রায় বাস্তবায়নের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড একটি প্রতিবেদন দাখিল করেছে। সেখানে ৯টি স্থলবন্দরের কাস্টমস স্টেশনে রাসায়নিক পরীক্ষাগার স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানানো হয়েছে।
প্রতিবেদন সূত্রে জানা গেছে, রাসায়নিক পরীক্ষার জন্য পরীক্ষাগার স্থাপন করতে এনবিআর ও এডিবি একমত হয়েছে। এরমধ্যে ঢাকায় একটি সেন্ট্রাল ল্যাবরেটরি তৈরির লক্ষ্যে গঠিত কমিটি ডিপিপি প্রণয়নের কাজ করছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে এডিবির টেকনিক্যাল টিমের যাতায়াত ৬-৭ মাস বন্ধ ছিল। এতে তাদের ফিজিবিলিটি টেস্টের কাজ বাধাগ্রস্ত হয়েছে।
তবে বর্তমানে পুনরায় পুরোদমে কাজ শুরু হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।
দেশের বিভিন্ন স্থল ও নৌবন্দরের মাধ্যমে বিভিন্ন রাসায়নিক কেমিক্যালযুক্ত ফল আমদানি রোধের জন্য ২০১০ সালে হাইকোর্টে মানবাধিকার সংগঠন এইচআরপিবি’র পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্টে একটি রিট করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর