× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

বিমান বাহিনীর হত্যাকাণ্ড নিয়ে বিটিভিতে ‘নাটের গুরু’

বিনোদন

স্টাফ রিপোর্টার
১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার

১৯৭৭ সালে পৃথিবীর ইতিহাসে আরো একটা নৃশংস হত্যাকাণ্ড সংঘটিত হয় বাংলাদেশেই। সে সময় বিমান বাহিনীতে তথাকথিত বা রহস্যময় অভ্যুত্থানের নামে অসংখ্য সৈনিককে নির্বিচারে হত্যা করা হয়। একজন পিতা হারান তার প্রিয় সন্তান। অসহায় মা দেখতেও পায় না তার বুকের মানিকের মৃতদেহ। স্ত্রী হারায় প্রিয়তম সঙ্গী। আর সে সময়ের শিশু কিংবা অনাগত সন্তান আজও বয়ে বেড়াচ্ছে বুকের ভেতর জমা চিরস্থায়ী ক্ষত, যন্ত্রণা আর রাষ্ট্রদ্রোহীর সন্তানের তকমা। সেইসব লোমহর্ষক হত্যাকাণ্ডের কাহিনী শুনলে শরীর মন আজও শিউরে ওঠে। সে সময়ের অনেক ঘটনা আজও অজানা।
‘নাটের গুরু’ নামে ধারাবাহিক তথ্যচিত্রে এসব লোমহর্ষক হত্যাকাণ্ডের কাহিনী তুলে আনা হয়েছে। ১৯৭৭ সালের ২রা অক্টোবর বাংলাদেশের নবীন বিমান বাহিনী এবং সেনাবাহিনীর একাংশে তথাকথিত অভ্যুত্থানের নেপথ্যে আসলে কি ঘটেছিল? আর তার পরবর্তীতে ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত বিচার, গণহত্যা এবং উত্তর প্রজন্মের সংগ্রাম ও তাদের মানবাধিকার নিয়েই নির্মিত হয়েছে এই তথ্যচিত্র। আসলেই কি কোনো অভ্যুত্থান সংঘটিত হয়েছিল? নাকি অভ্যুত্থানের নামে  সৈনিকদের নির্বিচারে হত্যার গুপ্ত ফাঁদ পাতা হয়েছিল? এসব নিয়েই ‘নাটের গুরু’ তথ্যচিত্রটি প্রচার হবে বিটিভিতে প্রতি বৃহস্পতিবার ও শুক্রবার রাত ৮ টা ৩০ মিনিটে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর