× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২১, শনিবার

কুয়াশায় বাড়ছে দুর্ঘটনা, ভোগান্তি পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে
২০ জানুয়ারি ২০২১, বুধবার

তীব্র কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি চলাচল। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘণ্টার পর ঘণ্টা বন্ধ থাকছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান নৌপথের ফেরি চলাচল। গত তিনদিন ধরেই চলছে এই দুরবস্থা। ফলে কুয়াশার সঙ্গে প্রচণ্ড শীতে ঘাটে আটকে পড়া যানবাহনের হাজার হাজার যাত্রী চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এ ছাড়া ঘনকুয়াশায় চরমভাবে ব্যাহত হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়কসহ জেলার সঙ্গে উপজেলার সংযোগ সড়কগুলোর যানবাহন চলাচল। ঘটছে দুর্ঘটনা। দেখা গেছে, গত কয়েকদিন ধরে সারা দেশের মতো মানিকগঞ্জের তীব্র শীত আর কুয়াশায় বিপর্যস্ত জনজীবন। এতে নিম্নআয়ের মানুষের বেড়েছে দুর্ভোগ।
বিশেষ করে কুয়াশার কারণে অচলাবস্থার সৃষ্টি হয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি সার্ভিস। অব্যাহত কুয়াশায় সোমবার রাত ৩টা থেকে গতকাল সকাল ১১টা পর্যন্ত টানা ৮ ঘণ্টা বন্ধ ছিল ফেরি চলাচল। এতে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে শত শত যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় ঘাটে আটকে থাকে। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকা যানবাহনের হাজার হাজার যাত্রী সীমাহীন ভোগান্তির শিকার হন। শুধু তাই নয়, রাত ৩টা থেকে বেলা ১১টা পর্যন্ত মাঝ নদীতে ৪টি ফেরি কুয়াশায় আটকে ছিল। এর আগে গত রোববার রাত পৌনে ১২টা থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত টানা ১০ ঘণ্টা বন্ধ ছিল ফেরি চলাচল।
বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান বলেন, গেল কয়েকদিন ধরে কুয়াশার তীব্রতা অনেক বেশি থাকায় প্রতিদিনই বন্ধ রাখা হচ্ছে ফেরি চলাচল। গত সোমবার রাত ৩টা থেকে মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ছিল। ফলে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ বেড়ে যায়। বেলা ১১টার দিকে ফেরি চলাচল শুরু হলে যাত্রীদের দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাসগুলোকে আগে পারাপার করা হয়। এদিকে, তীব্র কুয়াশার কারণে ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহন চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বিশেষ করে ভোর থেকে দুপুর পর্যন্ত কুয়াশা পুরোপুরি কেটে না যাওয়ায় মহাসড়কে যানবাহন চলাচল করতে গাড়ির হেডলাইট জ্বালিয়ে চলতে হচ্ছে। ফলে সড়কে বেড়ে গেছে দুর্ঘটনা। সোমবার সকালে মানিকগঞ্জের পুখুরিয়া এলাকায় কুয়াশায় দিগ্বিদিক হারিয়ে সেলফি পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে অন্তত ২০ যাত্রী আহত হন। এ ছাড়া গতকাল সকালে সিংগাইর সড়কে সড়ক দুর্ঘটনায় বাস-ইজিবাইক সংঘর্ষে ইজিবাইক চালক নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছেন।
 একইদিন সকালে দুর্ঘটনা ঘটে মানিকগঞ্জ-সিংগাইর-হেমায়েতপুর সড়কের কেওয়রজানি এলাকায়। সেখানে ট্রাক-মাইক্রোবাসের সঙ্গে সংঘর্ষ হলে কয়েকজন আহত হন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর