× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৬ মার্চ ২০২১, শনিবার

অবশেষে প্রকাশ্যে জ্যাক মা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২০, ২০২১, বুধবার, ৪:৪২ অপরাহ্ন

অবশেষে আলীবাবা ও এর অঙ্গ প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা’র দেখা পাওয়া গেছে। সরকারি নীতির কড়া সমালোচনার পর তার কোম্পানির বিরুদ্ধে ব্যাপক দমনপীড়ন শুরু করে চীন। এ অবস্থায় অক্টোবর থেকে তাকে জনসমক্ষে দেখা যায়নি। এ সময় বিভিন্ন মিডিয়ায় ‘জ্যাক মা’ নিখোঁজ বলে খবর প্রকাশিত হয়। তবে বুধবার তিনি রুরাল টিচার ইনিশিয়েটিভ-এর বাৎসরিক সম্মেলেনে একটি ভিডিও বার্তা পাঠান। খবরটি প্রথম প্রকাশ করে সরকার নিয়ন্ত্রিত একটি খবরের সাইট জেজিয়াং অনলাইনের তিয়ানমু নিউজ। পরে জ্যাক মা ফাউন্ডেশন এবং আলীবাবা গ্রুপও খবরটি নিশ্চিত করে। জ্যাক মা ফাউন্ডেশন আয়োজিত জ্যাক মা রুরাল টিচার ইনিশিয়েটিভের পক্ষ থেকে সেরা শিক্ষকদের জ্যাক মা রুরাল টিচার পুরষ্কার দিতে প্রতিবছর জ্যাক মা সশরীরে উপস্থিত থাকতেন।
এ বছর মহামারির জন্যে অনলাইনে এই আয়োজন করেছেন বলে জানান তিনি। ৫০ সেকেন্ডের এই ভিডিওতে  মহামারি শেষ হলে তিনি এসব শিক্ষককে নিয়ে চীনের সানয়া শহরে ঘুরতে যাবেন বলে কথা দেন । তিয়ানমু নিউজ জ্যাক মা’র অবস্থান জানায়নি। তবে তার ভিডিও প্রকাশ অনেকের দুশ্চিন্তা কমিয়েছে। আলীবাবা আর অ্যান্ট গ্রুপের বিরুদ্ধে সম্প্রতি চীন একাধিক তদন্ত করেছে। এছাড়াও আর্থিক প্রযুক্তি সংক্রান্ত নিয়মনীতি কঠোরতর করেছে। ব্যাপারটিকে অনেকে জ্যাক মা-সহ প্রযুক্তিখাতে অন্য উদ্যোক্তাদের প্রভাব বেড়ে যাওয়ার শাস্তি হিসেবে দেখছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর