× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

সাকিবের রাজসিক প্রত্যাবর্তন

খেলা

স্পোর্টস রিপোর্টার
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

৭.২ ওভারে দুটি মেডেন, খরচ করলেন মাত্র ৮ রান। আর তুলে নিলেন ৪ উইকেট। এমন বোলিংটাইতো আশা ছিল সাকিব আল হাসানের কাছে! গতকাল তার দাপুটে বোলিংয়ে মাত্র ১২২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। করোনা বিরতি শেষে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট। অন্যদিকে এক বছর নিষেধাজ্ঞা শেষে প্রত্যাবর্তনের ম্যাচে দেখা মিললো সেই দাপুটে সাকিবের। ১৮ মাস পর ওয়ানডে খেলতে নেমে তার নূতন রূপে সেই পুরনো তেজ আর ধার। দেশের মাটিতে এটি ছিল সাকিবের ১০০তম ম্যাচ। এদিন দেশের মাটিতে ১৫০ উইকেটের ল্যান্ডমার্কও ছুঁলেন সাকিব।।
এখন তার পরেই ১৪৭ উইকেট নেয়া সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার অবস্থান। মিরপুর শেরেবাংলা মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে জিতে বল তুলে নেন নয়া ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।  কুয়াশায় ঢাকা আকাশ, সেই সঙ্গে বৃষ্টি। অধিনায়কের সিদ্ধান্ত একেবারেই ঠিক তা বল হাতে প্রমাণ করে দিলেন বোলাররাও। দলকে প্রথম উইকেট উপহার দিলেন মোস্তাফিজুর রহমান। এ বাঁহাতি পেসারের শিকার দুই উইকেট। অভিষেক হওয়া হাসান মাহমুদও দলকে হতাশ করেননি। নিজের প্রথম ওয়ানডেতেই বাজিমাত ৩ উইকেট তুলে নিয়ে।

সন্ধ্যায় ঘন কুয়াশা পড়তে পারে! এমন শঙ্কাতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের সব ম্যাচ শুরু হবে সকাল সাড়ে ১১ টায়। ধারণা ভুল ছিল না। গতকাল সকাল থেকেই সূর্যের দেখা মিলেনি। আর ম্যাচের ১৮ মিনিট যেতেই শুরু হয় বৃষ্টি। তবে খুব বেশিক্ষণ স্থায়ি হয়নি।  ১২ মিনিট পরই থেমে যায় বৃষ্টি। ১২টা ৪৭ মিনিটে ফের খেলা শুরু হয়। এর আগে মাত্র ৩.৩ ওভারে ১৫ রান তুলেছেন সফরকারীরা।হারায় এক উইকেট। দ্বিতীয় ওভারে বোলিংয়ে এসেই আঘাত হানেন মুস্তাফিজ। লবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন ৭ রান করে সুনিল আমব্রিস। রিভিও নিয়েও বাঁচতে পারেননি। বৃষ্টি শেষে ১ ঘন্টা পর খেলা শুরু। এবারও দলকে ফিজের দ্বিতীয় উইকেট উপহার। তার বল উইকেটে  পড়ার পর ড্রাইভ করতে  চেয়েছিলেন জশুয়া ডা সিলভা। গালিতে ডান দিকে  ঝাঁপিয়ে দুর্দান্ত ক্যাচ লুফে নেন লিটন দাস। ১৩ বলে ১ চারে ৯ রান করেন  ক্যারিবীয় এই ওপেনার। ফিজের দুর্দান্ত বোলিংয়ের পর শুরু হয় ‘সাকিব শো’। একে একে তুলে নেন তিন উইকেট। বল হাতে নিজের দ্বিতীয় ওভারেই দেশের মাটিতে ১৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন ১২ রানে আন্দ্রে ম্যাকার্থিকে সরাসরি বোল্ড করে। এক ওভার পর আবার সাকিবের আঘাত। বাঁহাতি এই স্পিনার সাজঘরে ফেরান  উইন্ডিজ অধিনায়ক জেসন মোহাম্মেদকে। এতে উইকেটের পিছনে স্টাম্পিং করে দারুণ  ভূমিকা রাখেন মুশফিকুর রহীমও। স্কোর বোর্ডে কোনো রান  যোগ করার আগেই এনক্রুমা বনারকে ফিরিয়ে নেন তৃতীয় উইকেট। মাঝে প্রতিরোধ গড়ে তোলেন কাইল মেয়ার্স ও রভম্যান পাওয়েল। ধাক্কা সামলে এই  দুই ক্যারিবীয় ব্যাটসম্যান ষষ্ঠ উইকেট ৫০ রানের জুটি গড়েন। তবে সেখান থেকে দলকে আবারো পথে ফেরান অভিষিক্ত পেসার হাসান মাহমুদ। তার অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে মুশফিকের গ্লাভসে ধরা পড়েন পাওয়েল। ভাঙে ৬৩ বলে ৫৯ রানের জুটি। আউট হওয়ার আগে ৩১ বলে দুটি করে ছক্কা ও চারে ২৮ রান করেন রভম্যান। পরের বলেই রেমন রেইফারকে এলবিডব্লিউর  ফাঁদে ফেলেন হাসান। টানা দুই বলে তার শিকার দুই উইকেট। ৩০ ওভারে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ১১৯ রান ৭ উইকেট হারিয়ে। ক্রিজে অভিষিক্ত কাইল মেয়ার্সের সঙ্গী আলজারি জোসেফ। অফস্পিনার মেহেদী হাসান মিরাজকে বল হাতে দেখাচ্ছিল বেশ নড়বড়ে। তবে ৫৬ বলে ৪০ রান করা  মেয়ার্সকে তিনিই দেখান সাজঘরের পথ। এরপর হাসানের তৃতীয় আঘাতে ক্যারিবীয়দের নবম উইকেটের পতন। আর তাদের ইনিংসের শেষ উইকেট তুলে নেন সাকিব। ক্যারিয়ারে ২০৭ ওয়ানডেতে সাকিবের শিকার দাঁড়ালো ২৬৪ উইকেটে। আর মাত্র ৬ উইকেট পেলেই তিনি ২৬৯ শিকারে ওয়ানডে বোলিংয়ের শীর্ষে থাকা মাশরাফিকে ছাড়িয়ে যাবেন তিনি।

যা বললেন সাকিব
দেড় বছর পর ফিরেই এমন পারফরম্যান্সে ভীষণ খুশি সাকিব আল হাসান। গতকাল মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ম্যাচের প্রথম ইনিংস শেষে ধারাভাষ্যকারদের সঙ্গে আলাপে সাকিব জানান নিজের সাফল্যের রহস্য। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর অলারাউন্ডার সাকিব বলেন, ‘খুব সাধারণ পরিকল্পনা ছিল। লাইন-লেংথ মেনে সঠিক জায়গাতে বোলিং করেছি। উইকেটেরও কিছুটা সহায়তা ছিল।’ লম্বা বিরতির পর এভাবে পারফরম্যান্স করাটা মোটেও সহজ কাজ নয়। সাকিব বলেন, ‘ভালো লাগছে, ভালো করেছি। কিন্তু ১৬/১৭ মাস পর খেলতে নামাটা খুব সহজ নয়। তার পরেও ভালো লাগছে পারফরম্যান্স করতে পেরে। আমরা দশ মাস কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলিনি। প্রত্যেকেই কিছুটা নার্ভাস ছিল। তারপরও ম্যাচ খেলার রোমাঞ্চে ছিলাম।’ গত অক্টোবরে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসান বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে মাঠে ফেরেন । কিন্তু ব্যাটিং-বোলিংয়ে তিনি ছিলেন নিষ্প্রভ। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ফেরাটা কেমন হয়, সেটি দেখার অপেক্ষায় ছিলেন অনেকে। ঘরোয়া ক্রিকেটে ব্যর্থ হলেও আন্তর্জাতিক ক্রিকেট দিয়েই নিজের অস্তিত্বের জানান দিলেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম স্পেলে ৭ ওভার বোলিং করে ২ মেডেনে ৮ রান খরচায় নেন তিন উইকেট। আর দ্বিতীয় স্পেলে ২ বল করে নেন এক উইকেট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর