× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

রোনালদোর ইতিহাস গড়ার ম্যাচে জুভেন্টাসের শিরোপা

খেলা

স্পোর্টস ডেস্ক
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

প্রতিযোগিতামূলক ম্যাচে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটা ছুঁয়েছিলেন আগেই। অপেক্ষা ছিল এককভাবে নিজের নামটা লেখানোর। ইতিহাস গড়ার মঞ্চ হিসেবে রোনালদো বেছে নিলেন ইতালিয়ান সুপার কাপের শিরোপা নির্ধারণী ম্যাচ। বুধবার রাতে নাপোলিকে ২-০ গোলে হারিয়ে নবমবারের মতো ইতালিয়ান সুপার কাপ ঘরে তুলেছে জভেন্টাস। একটি করে গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও আলভারো মোরাতা। জুভেন্টাসের জার্সিতে চতুর্থ শিরোপা জিতলেন রোনালদো। আন্দ্রেয়া পিরলো জুভেন্টাসের কোচ হিসেবে পেলেন প্রথম শিরোপার স্বাদ।

গত ১০ই জানুয়ারি সাসসুয়োলোর বিপক্ষে জোসেফ বিকানের গড়া ৭৫৯ নম্বর গোলের রেকর্ড ছুঁয়েছিলেন রোনালদো। ১০ দিন পর ৭৬০ নম্বর গোলটি করে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটা এককভাবে নিজের করে নিলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

১৯৩০ ও ৪০’র দশকে অস্ট্রিয়ার হয়ে (সেই সময়ের চেকোস্লোভাকিয়া) বিকান করেছিলেন ৭৫৯ গোল।
ক্লাব ও জাতীয় দল মিলিয়ে বিকানের এই গোলের রেকর্ড নিয়ে অবশ্য বিতর্ক রয়েছে। কারণ সেসময় গোলের হিসাব ঠিকমতো রাখা হতো না। তবে বিশ্বের বেশিরভাগ শীর্ষ সংবাদমাধ্যমই রোনালদোকে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে মতামত দিয়েছে।

২০০২ সালে স্বদেশি ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে ক্যারিয়ার শুরু করেন রোনালদো। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে ক্লাব ফুটবলে রোনালদোর গোল ৬৫৮টি। জাতীয় দলের জার্সিতে ১০২ গোল করেছেন পর্তুগিজ সুপারস্টার। পেশাদার ক্যারিয়ারে ৭৬০ গোল করতে রোনালদোর লেগেছে ১০৪২ ম্যাচ।

জোসেফ বিকানের পর তৃতীয় সর্বোচ্চ ৭৫৭ গোল ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের। সর্বোচ্চ গোলদাতার দৌড়ে চতুর্থ স্থানে লিওনেল মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ছয়বারের বর্ষসেরা তারকার গোল ৭৪৬টি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর