× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৯ মার্চ ২০২১, মঙ্গলবার

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হাইকোর্টে রিট

শিক্ষাঙ্গন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২১, ২০২১, বৃহস্পতিবার, ৫:১২ অপরাহ্ন

অবিলম্বে দেশের সকল স্কুল, কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। বৃহষ্পতিবার গাজীপুরের ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আব্দুল কাইয়ুম সরকার হাইকোর্টের সংশ্লিস্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেছেন। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী সাংবাদিকদের এ তথ জানান। তিনি বলেন, রিট আবেদনে শিক্ষা সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানসহ সংশ্লিস্ট ছয়জনকে বিবাদী করা হয়েছে। হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে।
করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে সরকারি সিদ্ধান্তে গতবছর ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দফায় দফায় নোটিশ দিয়ে বন্ধের মেয়াদ বাড়িয়েছে সরকার। সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এদিকে গত ১১ জানুয়ারি সংশ্লিস্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়।
নোটিশে ১৬ জানুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে বলা হয়। নোটিশে বলা হয়, সরকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ এ পর্যন্ত ১২ বার বাড়িয়েছে। দীর্ঘ দিন স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব পড়ছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা এ সময়ে বাহিরে ঘুরাঘুরি করছে, টিভি দেখে ও মোবাইল ফোন ব্যবহার করে সময় ব্যয় করছে। মোবাইল ফোন ব্যবহার করে খারাপ অভ্যাস হয়ে যাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান খুলে না দিলে শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে। শিক্ষার্থীদের সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে দেওয়া প্রয়োজন। এই নোটিশের জবাব না পেয়ে রিট আবেদন করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর