× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

‘স্বপ্নের ঠিকানা’ পেল ৭০ হাজার পরিবার

অনলাইন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৩, ২০২১, শনিবার, ১১:১৬ পূর্বাহ্ন

মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের গৃহহীন-ভূমিহীন পরিবারগুলোকে ‘স্বপ্নের ঠিকানা’ উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদেরকে আধা-পাকা বাড়ি উপহার দেয়া হচ্ছে। আজ শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৪৯২টি উপজেলার প্রায় ৭০ হাজার পরিবারকে এসব বাড়ি হস্তান্তর করেন শেখ হাসিনা।

লাইভে সংযুক্ত ছিল- খুলনার ডুমুরিয়া উপজেলা, চাপাইনবাবগঞ্জ সদর, নীলফামারীর সৈয়দপুর ও হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা প্রশাসন। পাশাপাশি, দেশের সব উপজেলাই অনলাইনে এ অনুষ্ঠানে যুক্ত হয়েছে।

এ সময় শেখ হাসিনা বলেন, আজকে আমার অত্যন্ত আনন্দের দিন। গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটি আমার সবচেয়ে আনন্দের। আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের কথাই ভাবতেন। আমাদের পরিবারের লোকদের চেয়ে তিনি গরীব অসহায় মানুষদের নিয়ে বেশি ভাবতেন এবং কাজ করেছেন।
এই গৃহ প্রদান কার্যক্রম তারই শুরু করা।

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় প্রায় ৯ লাখ মানুষকে পুনর্বাসন প্রক্রিয়া চলছে। এ মাসে ৭০ হাজারের পাশাপাশি আগামী মাসে আরও ১ লাখ পরিবার বাড়ি পাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Rafi Newaz
২৩ জানুয়ারি ২০২১, শনিবার, ৭:২০

Very Good Initiative. A great achievement. So many peoples are getting houses from our honourable prime minister. This is the best of all of good deeds done. Thank you PRIME MINISTER.

আবুল কাসেম
২৩ জানুয়ারি ২০২১, শনিবার, ২:৪৬

"অন্ধ জনে আলো দাও! গৃহহীনে ঘর দাও! ক্ষুধার্তকে খাদ্য দাও!" আমরা গ্রামের প্রাইমারী স্কুলে পড়ার সময় বার্ষিক পরীক্ষার রেজাল্ট ঘোষণার দিন এ ধরনের মানবিক বাক্যের পোস্টার লিখে স্কুলের টিন ও মুলি বাঁশের বেড়ার সঙ্গে টাঙিয়ে দিতাম। কে কতো দামী কথা কতো সুন্দর করে লিখতে পারতো তার একটা অঘোষিত প্রতিযোগিতা আমাদের মধ্যে চলতো নিরবে। এরপর কতো জল কতো দিকে গড়িয়েছে। আজ জীবনের প্রায় শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছি। আমাদের সেই বন্ধুদের অনেকেই এখন পরপারে। আজ মনটা আমার এক মহা আনন্দে মাতোয়ারা। আমার সেই অত্যন্ত প্রিয় লেখা "গৃহহীনে ঘর দাও!" কথাটিকে সফলভাবে বাস্তবে রূপদান করেছেন বাংলাদেশের স্বাধীনতার রূপকার এবং স্থপতি বঙ্গবন্ধুর যোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদিও জীবন সায়াহ্নে এসে আমি নিজের জন্য কোনো গৃহ নির্মাণ এখনো করতে পারিনি। কখনো ভাড়া, কখনো আত্মীয়ের বাড়িতে আমার স্ত্রী সন্তান নিয়ে বসবাস। তবুও মনটা খুশিতে ভরে গেছে। মাননীয় প্রধানমন্ত্রী গৃহহারা মানুষদের আশ্রয়ের ঠিকানা দিয়েছেন। মানুষের মনে বাঁচার স্বপ্ন জুগিয়েছেন। শহরের ফুটপাতে, স্টেশনে এবং রেললাইন ঘেঁষে যখন দেখি আশ্রয়হীন বনি আদম এখনো একটু আশ্রয় খুঁজে বেড়ায় তখন মনের ভেতরটা বিষন্ন হয়ে পড়ে। তবে মাননীয় প্রধানমন্ত্রীর মমতাভরা মনের উদারচিন্তা দেখে আজ মনটা আমার আস্বস্ত হয়েছে। মনে হচ্ছে ধীরে ধীরে কোনো একদিন কোনো একটি গৃহহীন মানুষ আমার স্বাধীন দেশের পতাকার দিকে ফ্যালফ্যাল দৃষ্টিতে তাকিয়ে বলবেনা 'আমাকে গৃহ দাও, আমাকে আশ্রয় দাও।' অচিরেই এদেশের গৃহহারা মানুষেরা সবাই ক্রমান্বয়ে বাসগৃহের মালিক হবে। আশ্রয়হীন কোনো মানুষ বাংলাদেশের স্বাধীন মাটিতে থাকবেনা। মাননীয় প্রধানমন্ত্রীর জন্য নিশ্চয়ই মানুষের দোয়া আল্লাহ তায়ালার দরবারে পৌঁছে গেছে। তিনি যেনো সকল অসহায় মানুষের জীবনমান উন্নয়নে আরো বেশি জোরালো ভূমিকা পালন করতে পারেন আল্লাহর দরবারে প্রার্থনা করছি। তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি এবং মহান সর্বশক্তিমান আল্লাহ তায়ালা যেনো তাঁকে সিরাতুল মুস্তাকিম বা সরল সোজা পথে আজীবন কায়েম রাখেন সেই দোয়া করছি। মুক্তিযোদ্ধাদের ভাতা, বয়ষ্ক ভাতা, পেনশন ভাতা, দশ টাকায় গরীব মানুষের জন্য চাল, একটি বাড়ি একটি খামার এবং আজকের গৃহহারাদের গৃহ দান মুক্তিযুদ্ধের অঙ্গীকার 'মানবিক মর্যাদা'র অন্তত কিছুটা হলেও সফল বাস্তবায়ন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী। মানব সেবার তাঁর এই প্রচেষ্টা অব্যাহত থাকুক সেই কামনা করছি। অসহায় মানুষের মুখে ফুটে উঠুক নির্মল হাসি। রক্ত গঙ্গা পেরিয়ে অর্জিত স্বাধীনতার সুফল পৌঁছে যাক বাংলার প্রতিটি ঘরে ঘরে।

Nejam Kutubi
২৩ জানুয়ারি ২০২১, শনিবার, ২:৩৭

ভাল কাজ। বঙ্গবন্ধুও এমন ভাল কাজ করতেন।

Sikder delowar hosen
২৩ জানুয়ারি ২০২১, শনিবার, ১২:৫৩

What a great achievement for those helpless people

অন্যান্য খবর